logo
  • ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

মার্কেলসহ কয়েকশ’ নেতার ব্যক্তিগত তথ্য হ্যাকড

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৫ জানুয়ারি ২০১৯, ১২:১১ | আপডেট : ০৫ জানুয়ারি ২০১৯, ১২:১৮

চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলসহ জার্মানির কয়েকশ’ রাজনৈতিক নেতার ব্যক্তিগত তথ্য চুরি করে সেগুলো অনলাইনে প্রকাশ করেছে হ্যাকাররা। হ্যাকাররা কট্টর ডানপন্থী দল অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) ছাড়া বাকি সব রাজনৈতিক দলের নেতাদের কাছে সংরক্ষিত নাম্বার, ব্যক্তিগত চ্যাট, আর্থিক তথ্যাদি টুইটে ছেড়ে দেয়। খবর বিবিসির।

হ্যাকাররা সেলিব্রেটি এবং সাংবাদিকদের তথ্যও ফাঁস করে। তবে কে বা কারা কী কারণে এসব তথ্য চুরি করেছে তা স্পষ্ট নয়।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার বলেছেন, অপরাধীদের খুঁজতে কর্মকর্তারা কাজ করে যাচ্ছে। এক বিবৃতিতে তিনি বলেন, জার্মানির পার্লামেন্ট বা সরকারি ব্যবস্থার তথ্য চুরি হওয়ার কোনও প্রমাণ আমাদের কাছে নেই।

খবরে বলা হয়েছে, হামবুর্গের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে ওই তথ্য ফাঁস করা হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছে কর্তৃপক্ষ। উত্তর জার্মানির এই শহরটি কর্তৃপক্ষ বলছে, জার্মান রাজনৈতিকদের তথ্য বিস্তার রোধে আইরিশ ডাটা প্রোটেকশন কমিশনারের সঙ্গে তারা কাজ করছেন।

জার্মানির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম আরটিই’র খবরে বলা হয়েছে, টুইটারের ইউরোপিয়ান সদরদপ্তর ডাবলিনে অবস্থিত, তাই তথ্য ফাঁস বন্ধের দায় আইরিশ ডাটা প্রোটেকশন অথরিটির ওপর বর্তায়।

উল্লেখ্য, এর আগেও জার্মান নেতাদের টার্গেট করেছিল হ্যাকাররা। ২০১৫ সালে জার্মান পার্লামেন্ট বুন্দেসটার্গের কম্পিউটার থেকে তথ্য চুরি হয়েছিল। সেবার অবশ্য অভিযোগের তীর রাশিয়ার দিকে ছুঁড়েছিল জার্মানি।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়