• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

দুবাইয়ে আরও ৪৮ শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী ছাউনি

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৬ | আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৯

যাত্রীদের কষ্ট লাঘবে আরও ৪৮টি শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী ছাউনি নির্মাণের কাজ শুরু করেছে দুবাইয়ের কর্তৃপক্ষ। নির্মাণের অপেক্ষায় রয়েছে আরও ১০টি। এসব যাত্রী ছাউনির নির্মাণকাজ শেষ হলে আমিরাতে শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক যাত্রী ছাউনির সংখ্যা হবে ৮৮৪টি। খবর গালফ নিউজের।

রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ)-র মহাপরিচালক ও নির্বাহী পরিচালকদের বোর্ডের চেয়ারম্যান মাতার আল তায়ের বলেন, দুবাইয়ের বেশ কয়েকটি আবাসিক এবং নতুন উন্নত এলাকায় যাত্রী ছাউনি নির্মাণ শুরু করেছে আরটিএ।

এছাড়া বিদ্যুতের বিকল্প হিসেবে পরীক্ষামূলকভাবে সৌরশক্তি দিয়ে দুটি যাত্রী পরিচালনা করা হবে বলে জানিয়েছে তিনি। লাইট, এয়ার কন্ডিশনার এবং বিলবোর্ডের জন্য এসব সোলার পাওয়ার ব্যবহার করা হবে।

দুবাইয়ে গণপরিবহনের জন্য মাস্টার প্ল্যানের অংশ হিসেবে বিশেষ করে গ্রীষ্মের প্রচণ্ড গরমে যাত্রীদের সেবা দিতে শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী ছাউনি প্রকল্পটির কাজ শুরু করা হয়েছে বলেও জানান আল তায়ের।

এ প্রকল্পের মাধ্যমে দেশটিতে যাত্রীদের ব্যক্তিগত পরিবহনের পরিবর্তে গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। এছাড়া প্রকল্পটির মাধ্যমে দুবাইয়ে ট্রাফিক গতিশীলতা ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ আর ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করা হবে।

মাতার আল তাহের বলেন, প্রতি মাসে দুবাইয়ে যাত্রী ছাউনি ব্যবহারকারীর সংখ্যা ১২ লাখের বেশি।

আরও পড়ুন : 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়