• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মাত্রাতিরিক্ত দূষণের জন্য দিল্লি সরকারকে জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ ডিসেম্বর ২০১৮, ১১:১২
ছবি: সংগৃহীত

বায়ুদূষণের কারণে দিল্লির সরকারকে ২৫ কোটি রুপি জরিমানা দিতে হয়েছে। দেশটির ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল মাত্রাতিরিক্ত বায়ুদূষণের জন্য দিল্লি সরকারকে এই জরিমানা করেছে।

দিল্লিতে বায়ুদূষণের মাত্রা দিন দিন বেড়ে চলেছে। কিন্তু সরকার সেই দূষণ কোনোভাবেই আটকাতে পারছে না। তাই অনেকটা বাধ্য হয়েই এই পদক্ষেপ নিয়েছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল বা এনজিটি।

খবরে বলা হয়েছে, দিল্লির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পারিশ্রমিক থেকে একটি নির্দিষ্ট অংকের অর্থ কেটে নিয়ে তা দিয়ে জরিমানা মেটানো হবে। আর যদি দিল্লি সরকার এই অর্থ দিতে না পারে, তাহলে প্রতি মাসে এই জরিমানার ওপর অতিরিক্ত ১০ কোটি রুপি বসানো হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গুরুগ্রাম, নয়ডা, ফরিদাবাদ ও গাজিয়াবাদের মতো জায়গায় বায়ুর গুণমান বিপদসীমা ছাড়িয়েছে। এছাড়া গত কয়েক সপ্তাহ ধরে দিল্লির বহু জায়গায় বায়ুদূষণ বেড়েছে।

কয়েকমাস আগেই সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের এক সমীক্ষায় বলা হয়েছে, ২০১৬ সালে রাজধানীতে বায়ুদূষণের ফলে মৃত্যু হয়েছে অন্তত ১৫ হাজার মানুষের। আর এই সংখ্যাটা বেড়েই চলেছে।

এদিকে পরিবেশ আদালতের এই জরিমানার ঘটনায় রাজনৈতিক দলগুলোর মধ্যে কাদা ছোঁড়াছুঁড়ি শুরু হয়ে গেছে। বিজেপির দিল্লি সভাপতি মনোজ তিওয়ারি এজন্য অরবিন্দ কেজরিওয়াল সরকারকে দায়ী করেছেন।

আর কেজরিওয়াল বায়ুদূষণের দায় চাপিয়েছেন পাঞ্জাবের কৃষকদের ওপর। তিনি বলেন, পার্শ্ববর্তী রাজ্য পাঞ্জাবে ফসল কেটে নেয়ার পর মাঠে পড়ে থাকা অবশিষ্ট অংশ জ্বালিয়ে দেয়া হয়। সেখান থেকেই দূষণ ছড়িয়েছে।

অবশ্য শুধু দিল্লি নয়, বায়ুদূষণের জন্য জরিমানার সম্মুখীন হয়েছে আরও একাধিক রাজ্য। কিছুদিন আগে পশ্চিমবঙ্গকেও ঠিক একই কারণে জরিমানা করে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুজরাটকে গুঁড়িয়ে দিল্লির রেকর্ড জয়
গুজরাটকে ব্যাটিংয়ে পাঠালো দিল্লি
বোলিংয়ে শক্তি বাড়াতে দিল্লির নতুন চমক
দিল্লিকে হারিয়ে মুম্বাইয়ের প্রথম জয়
X
Fresh