• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কানাডায় মুসলিম বিদ্বেষ বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৮

কানাডায় গত বছর হেট ক্রাইম বা ঘৃণাজনিত অপরাধ ৪৭ ভাগ বেড়েছে। বৃহস্পতিবার দেশটির পরিসংখ্যান সংস্থার প্রকাশিত তথ্যানুসারে, ওই অপরাধের মূল লক্ষ্যবস্তু হয়েছে মুসলমান, ইহুদি এবং কৃষ্ণাঙ্গ মানুষজন। খবর রয়টার্সের।

স্ট্যাটিসটিকস কানাডার প্রতিবেদনে বলা হয়েছে, মুসলমানদের লক্ষ্য করে ২০১৭ সালে ঘৃণাজনিত অপরাধ সবচেয়ে বেশি বেড়েছে। ওই বছর দেশটির কিউবেক প্রদেশে একটি মসজিদে গণ গুলিবর্ষণের ঘটনা ঘটে।

মুসলমানদের লক্ষ্য করে ঘৃণাজনিত অপরাধ দ্বিগুণ বেড়ে ১৩৯ থেকে ৩৪৯ হয়েছে। যেখানে কৃষ্ণাঙ্গদের লক্ষ্য করে ঘৃণাজনিত অপরাধ ৫০ শতাংশ বেড়ে ২১৪ থেকে ৩২১ হয়েছে। আর ইহুদিদের বিরুদ্ধে ঘৃণাজনিত অপরাধ ২২১ থেকে বেড়ে ৩৬০ হয়েছে।

তবে এ ধরনের অপরাধ বৃদ্ধির প্রবণতা ২০১৮ সালেও অব্যাহত রয়েছে কি না তা জানা যায়নি।

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমস-র নির্বাহী পরিচালক ইহসান গার্দি বলেছেন, এই সংখ্যা দেখে আমরা হতবাক হয়ে গেছি এবং একইসঙ্গে আমরা অবাকও হইনি। হঠাৎ করেই এ ধরনের অপরাধ সংঘটন বৃদ্ধি পায়নি।

অ্যাডভোকেসি গ্রুপ অ্যান্টি-হেট নেটওয়ার্কের একজন বোর্ড সদস্য আমিরা এলগাওয়াবি বলেছেন, যুক্তরাষ্ট্রে যা ঘটছে কানাডা তা থেকে মুক্ত নয়। সীমান্ত দিয়ে কেবল মানুষ এবং পণ্যই নয় ধ্যান-ধারণাও আসে।

উল্লেখ্য, গত বছর কুইবেকের মসজিদে ওই নির্বিচারে গুলিবর্ষণের পর দেশটির সরকার ইসলামভীতি নিয়ে কাজ করতে একটি প্রস্তাব পাস করে। এরপর দেশটিতে মুসলিমবিরোধী মনোভাব আরও বৃদ্ধি পায়।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
সোমবার দিনেই নামবে সাময়িক রাত
আচরণে মুসলমানের ছাপ থাকায় অঞ্জুকে অনেকে এড়িয়ে চলত : চিরঞ্জিত
X
Fresh