• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

স্কটল্যান্ডে জন্মাচ্ছে মাদকাসক্ত শিশু

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ নভেম্বর ২০১৮, ২৩:১৪ | আপডেট : ২৫ নভেম্বর ২০১৮, ২৩:১৮
ছবি: সংগৃহীত

স্কটল্যান্ডে মাদকাসক্ত শিশু জন্মাচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বোর্ড। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৬০০টি মাদকাসক্ত শিশু জন্মেছে।

রোববার প্রকাশিত এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, স্কটল্যান্ডের গ্রেটার গ্লাসগো ও ক্লাইড এলাকায় বিশেষ করে এই সমস্যা তীব্রতর হচ্ছে। গত তিন বছরে এই দুটি এলাকায় ১৭৮টি এমন ঘটনা ঘটেছে।

দেশটির স্বাস্থ্য বোর্ডের তথ্য অনুসারে, এই তিন বছরে ৫৮৪টি নবজাতকের মধ্যে নিউওনাটাল অ্যাবস্টিনেন্স সিন্ড্রোম(এনএএস) দেখা গেছে। ২০১৫-১৬ তে ২০৩টি শিশু, ২০১৬-১৭ তে ১৯০টি শিশু এবং ২০১৭-১৮ তে ১৯১টি শিশুর মধ্যে এই লক্ষণ দেখা যায়।

সাধারণত যেসব মা গর্ভাবস্থায় মাদকদ্রব্য গ্রহণ করে, তাদের শিশুর মধ্যে এনএএস দেখা যায়। তারা মায়ের গর্ভে থাকা অবস্থায় মাদকাসক্ত হয়ে যায়। কিন্তু ভূমিষ্ঠ হওয়ার পর শিশুরা এই ধরনের কিছু (মাদক) পায় না। তাই তারা স্বাভাবিক শিশুর মতো আচরণ করে না। তাদের অঙ্গ-প্রত্যঙ্গ থেকে থেকে কেঁপে ওঠে। তাদের মধ্যে অতিরিক্ত সক্রিয়তা এবং কান্নার লক্ষণ দেখা যায়।

দেশটির স্বাস্থ্য বোর্ডের তথ্য উপস্থাপন করে দেশটির উদারপন্থি এবং সামাজিক-উদারপন্থি রাজনৈতিক দল দ্য স্কটিশ লিবারেল ডেমোক্র্যাটস ‘আরও প্রগতিশীল’ মাদক অপব্যবহার রোধ নীতি প্রণয়ন প্রয়োজন বলে জানিয়েছে।

দলটির স্বাস্থ্য বিষয়ক মুখপাত্র অ্যালেক্স কোল-হ্যামিল্টন বলেন, স্কটল্যান্ডে গড়ে প্রতিদিন একটি করে শিশু এনএএস নিয়ে জন্মাচ্ছে। এই অবস্থা খুবই মারাত্মক।

এদিকে এই বিষয়ে স্কটিশ সরকার বলেছে, তারা প্রত্যেক শিশুকে সুন্দর জীবন উপহার দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

আরও পড়ুন :

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়