• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন

ডেমোক্রেট-রিপাবলিকান হাড্ডাহাড্ডি লড়াই

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ নভেম্বর ২০১৮, ০৯:১০

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মধ্যবর্তী নির্বাচনে মঙ্গলবার শুরু হওয়া ভোটাভুটি শেষ হয়েছে। সময়ের পার্থক্যের কারণে ভোটাভুটি শেষ হওয়ার সময়ও ভিন্ন হয়েছে। তবে এরইমধ্যে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে ফলাফল আসতে শুরু করেছে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ডেলাওয়ার, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, রোড আইল্যান্ড, ওহাইও, নিউ জার্সি, কানিকটিকাট ও ম্যাসাচুসেটসে ডেমোক্রেট দলীয় সিনেটররা জয় পেয়েছেন। আর ইন্ডিয়ানায় এরইমধ্যে ডেমোক্রেটিক দলীয় সিনেটরকে হারিয়ে অঘটন ঘটিয়েছেন রিপাবলিকান দলীয় প্রার্থী। এটিকে সিনেটে ডেমোক্রেটদের কর্তৃত্বের লড়াইয়ের জন্য বড় পরাজয় বলে মনে করা হচ্ছে। এছাড়া টেনিসি অঙ্গরাজ্যেও রিপাবলিকান সিনেটর জয়ী হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

অন্যতম গুরুত্বপূর্ণ রাজ্য ফ্লোরিডা গভর্নর ও সিনেট পদটা রিপাবলিকান ঝুলিতেই পড়তে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে। সিএনএন জানাচ্ছে, মিনেসোটা, নিউ মেক্সিকো, পেনসিলভানিয়া ও নিউ ইয়র্কে ডেমোক্রেট দলীয় সিনেটরদের বিজয়ী হওয়া সম্ভাব্য রয়েছে।

এদিকে নির্বাচনী ফলাফল আসতে শুরু করার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুড ‘ভালো’ আছে বলে জানিয়েছে হোয়াইট হাউজের একটি সূত্র। ওই সূত্রটি বলছে, যেহেতু ফল গণনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, তাই তিনি ফুরফুরে মেজাজে আছেন।

নির্বাচনের খোঁজখবর রাখছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও। তার সঙ্গে পরিবার, ঘনিষ্ঠ বন্ধুবান্ধব ও হোয়াইট হাউজের কর্মকর্তারা রয়েছেন।

অন্যদিকে ভারমেন্টের সিনেটর হিসেবে পুননির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী বার্নি স্যান্ডার্স। বিজয়ের পর দেয়া এক ভাষণে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে একজন ‘প্যাথলজিক্যাল লায়ার’ বলে বর্ণনা করেছেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের পছন্দের নিউজ চ্যানেল ফক্স নিউজ তাদের পূর্বাভাসে জানিয়েছে কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেনটেটিভসে নিজেদের ঝাণ্ডা বসাতে যাচ্ছে ডেমোক্রেটরা। একই ধরনের আভাস দিচ্ছে এনবিসি নিউজও।

ওদিকে প্রথম মুসলিম নারী হিসেবে কংগ্রেসে জয়ী হয়েছেন রাশিদা তালিব। মিনেসোটার নির্বাচনে জয়ী হয়ে সোমালি-আমেরিকান মুসলিম নারী ইলহান ওমরও তার সঙ্গী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh