Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮

চীনা রকেটের অংশ পড়তে পারে ইতালিতে, ঘর থেকে বের না হওয়ার পরামর্শ

Italian Civil protection alert ten regions for possible Chinese rocket fall
সংগৃহীত

চীনের নিয়ন্ত্রণ হারানো লং মার্চ ৫বি রকেটের অংশ শনিবার বা রোববার পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে। এটা পৃথিবীর কোথায় পড়বে তা এখনও নিশ্চিত করে জানাতে পারেনি বিজ্ঞানীরা। যদিও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এটা কোনও মহাসাগর বা জনশূন্য স্থানে পড়তে পার।

কিন্তু ইতালির স্থানীয় কয়েকটি অনলাইন দাবি করেছে, রকেটের এই ১০০ ফুটের অংশটি দেশটির ওপর পড়তে পারে। দেশটির টিজিকম টুয়েন্টি ফোর জানিয়েছে, দেশটিতে ২১ টন ওজনের এই বস্তুটি পড়ার আশঙ্কায় ইতোমধ্যেই ১০টি অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন... দুধ খাওয়াতে খাওয়াতে মায়ের মৃত্যু, দমবন্ধ হয়ে মেয়েও শেষ

দেশটির নাগরিক সুরক্ষা বিভাগের বরাত দিয়ে অনলাইনটির খবরে বলা হয়েছে, উমব্রিয়া, লাজিও, আবরুচ্ছো, মোলিসে, কাম্পানিয়া, বাসিলিকাতা, পুলিয়া, কালাব্রিয়া, সিসিলি এবং সারদিনিয়া অঞ্চলের ওপর ওই বস্তুটির ধ্বংসাবশেষ পড়তে পারে।

ইতালির কর্তৃপক্ষ বলছে, শনিবার দিনগত রাত ২টা ২৪ মিনিটে পৃথিবীর বায়ুমণ্ডলে পড়তে পারে ওই বস্তুটি। তবে এটা নিশ্চিত নয়। সেক্ষেত্রে ৬ ঘণ্টা সময় কম বা বেশি হতে পারে। এমতাবস্থায় দেশটির নাগরিকদের বাইরে না থেকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে নাগরিক সুরক্ষা বিভাগ।

আরও পড়ুন...মেয়েকে ওয়ার্ড্রবে ভরে রাখতেন মা, লুকিয়ে খাবার দিত ভাই

তারা বলছে, নাগরিকদের বাইরে না থেকে ঘরে থাকাই উচিত। কেননা ওই ধ্বংসাবশেষ পড়ার কারণে কোনও ভবন ধসে পড়ার সম্ভাবনা নেই।

এর আগে মার্কিন প্রতিরক্ষা সংস্থা জানিয়েছে, ইউএস স্পেস কমান্ড এটার ব্যাপারে অবগত এবং চীনা লং মার্চ ৫বি’র অবস্থান ট্র্যাক করছে। তবে এটা কখন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে তা প্রবেশের কয়েক ঘণ্টা আগেই বলা সম্ভব হবে। তারা বলছে, এটা শনিবারের দিকে পৃথিবীতে আছড়ে পড়তে পারে।

RTV Drama
RTVPLUS