• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ফুরিয়ে গেছে অক্সিজেন, ইন্দোনেশীয় নাবিকদের জীবিত উদ্ধারের আশা শেষ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ এপ্রিল ২০২১, ১৪:৫২
Hopes fade for Indonesia submarine crew as oxygen dwindles
সংগৃহীত

নিখোঁজ হওয়া ইন্দোনেশিয়ার সাবমেরিনে আটকে পড়া কয়েক ডজন নাবিককে জীবিত উদ্ধারের আশা শেষ হয়ে গেছে। শনিবারই ওই সাবমেরিনের অক্সিজেন ফুরিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। এই নাবিকদের উদ্ধারে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া যৌথভাবে উদ্ধার চালাচ্ছে।

নিখোঁজ হওয়া কেআরআই ৪০২-কে উদ্ধারকে যুদ্ধজাহাজ, প্লেন এবং শত শত সামরিক কর্মকর্তা পাগলের মতো অভিযান চালাচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, জার্মানির তৈরি সাবমেরিনটিতে তিনদিনের জন্য অক্সিজেন ছিল।

কিন্তু শনিবার সকালের দিকে ৭২ ঘণ্টার শেষ সময়সীমা শেষ হয়ে গেছে। কিন্তু ডুবে যাওয়া সাবমেরিন এবং এর ৫৩ ক্রুর এখনও কোনও খোঁজ নেই। নৌবাহিনীর মুখপাত্র জুলিয়াস উইদজোজোনো বলেছেন, এখনও কোনও অগ্রগতি হয়নি। আমরা এখনও চিরুনি অভিযান করছি।

ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন রয়েছে। গত বুধবার কেআরআই ৪০২ সাবমেরিনটি মহড়ার সময় বালির কাছে নিখোঁজ হয়। একটি অবিশ্বাস্য ঘটনার আশায় সবাই বুক বেঁধেছিল। কিন্তু যে স্থানে ওই সাবমেরিনটি ডুবে যায়, সেখানে তেল ভেসে ওঠে। তাই ফুয়েল ট্যাংকে ক্ষতি হয়ে বলে মনে করা হচ্ছে।

ফ্রান্সের অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল জ্য-লুইস ভিচট বলেন, তেল ছড়িয়ে পড়া একটি খারাপ লক্ষণ। এটা যদি সাবমেরিন থেকে বেরিয়ে থাকে, তাহলে হয়তো সব আশাই শেষ। আবার সাবমেরিনটি পানির ৭০০ মিটার নিচে নেমে গেলেও পানি চাপে পিষ্ট হয়ে যেতে পারে। কারণ এত নিচে পানির চাপ সহ্য করার ক্ষমতা নেই সাবমেরিনটির।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেভাবে দেশে ফিরবেন ২৩ নাবিক
ইন্টারনেটে ধীরগতি, এক মাস চলতে পারে ভোগান্তি
জাহাজেই ফিরছেন এমভি আবদুল্লাহর সব নাবিক
২৩ নাবিকসহ আমিরাতের আল-হামরিয়া বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ
X
Fresh