Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ নভেম্বর ২০২০, ১১:৩৯
আপডেট : ০১ নভেম্বর ২০২০, ১৭:২৭

এবার বেলজিয়ামের স্কুলে মহানবী (সা.)-এর কার্টুন প্রদর্শন

প্রতীকী ছবি

ফ্রান্সের পর এবার ইউরোপের অন্য দেশ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি স্কুলে মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন করেছেন এক শিক্ষক। তবে এ ঘটনার পর বিদ্যালয় কর্তৃপক্ষ তাকে বরখাস্ত করেছে। শুক্রবার ব্রাসেলসের মোলেনবিক সেন্ট-জিন এলাকার একটি স্কুলে এ ঘটনা ঘটে। খবর ডয়েচে ভেলের।

ফরাসি ম্যাগাজিন শার্লি এবদুতে মহানবী হযরত মুহম্মদ (সা.)-এর যেসব ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশিত হয়েছিল, ওই শিক্ষক তার একটি নিয়ে পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের প্রদর্শন করেন। সেই সঙ্গে তিনি একই কাজ করে কীভাবে একজন ফরাসি স্কুলশিক্ষক নিহত হয়েছেন তার বর্ণনা দেন।

শুক্রবার তিনি ক্লাসে ওই অবমাননাকর কার্টুন প্রদর্শন করার পর দুই থেকে তিনজন স্কুলশিক্ষার্থীর অভিভাবক স্কুল কর্তৃপক্ষের কাছে এ ব্যাপারে লিখিত অভিযোগ জানান। তবে বেলজিয়ামের বরখাস্ত হওয়া ঐ স্কুলশিক্ষকের নাম প্রকাশ করা হয়নি।

এর পরই তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এখন স্কুলটিতে তার চাকরি থাকবে কিনা আদালত সে বিষয়ে সিদ্ধান্ত জানাবে।

অভিযোগ দায়েরকারী শিক্ষার্থীদের পরিবারের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, ওই স্কুলশিক্ষক ক্লাসে একটি ট্যাবলেট কম্পিউটার নিয়ে আসেন এবং সেখান থেকে হযরত মুহম্মদ (সা.)-এর ব্যাঙ্গাত্মক কার্টুনগুলো এঁকে শিক্ষার্থীদের প্রদর্শন করেন।

সেই সঙ্গে তিনি এ কথাও বলেন, যারা এসব দেখতে চায় না, তারা যেন মাথা নিচু করে থাকে।

আরও পড়ুনঃ

মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি : ফ্রান্সের প্রেসিডেন্ট

ফ্রান্স দ্বন্দ্বে তুরস্কের অর্থনীতি বিপদের মুখে

সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামে ফ্রান্সের একজন শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের সামনে বিশ্বনবী হযরত মুহম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করার পর এক হামলায় নিহত হন।ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের 'উগ্র' মুসলমানদের দায়ী করেন। একই সঙ্গে ঘোষণা করেন, ফ্রান্সে এ ধরনের ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত থাকবে।তার এ মন্তব্যের পর বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় উঠে।

এমএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS