smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

কাতারের ওপর থেকে অবরোধ তুলতে পারে সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৬ অক্টোবর ২০২০, ১৭:০১ | আপডেট : ১৬ অক্টোবর ২০২০, ১৭:১৬
Saudi foreign minister hints at resolving Qatar blockade
সংগৃহীত
কাতারের ওপর থেকে অবরোধ তুলে নেয়ার ইঙ্গিত দিয়েছে সৌদি আরব। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে এক বৈঠকের পর এমন ইঙ্গিত দিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান।

২০১৭ সালে সৌদির নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে। পাশাপাশি গ্যাসসমৃদ্ধ দেশটির ওপর জল, স্থল ও আকাশসীমায় অবরোধ আরোপ করে।

তবে ওই ঘটনার তিন বছর পর এই অবরোধ প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার ওয়াশিংটন ইন্সটিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি নামের একটি থিংক-ট্যাংক আয়োজিত এক ভার্চুয়াল আলোচনার পর সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বলেন, আমরা সমাধান পেতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, আমরা আমাদের কুয়েতি ভাইদের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী। আমরা আশা করছি তাদেরও একই ধরনের মনোভাব রয়েছে। প্রিন্স ফয়সাল বলেন, তবে আমাদের যৌক্তিক নিরাপত্তা উদ্বেগ নিয়ে ভাবতে হবে এবং আমি মনের একটা পথ রয়েছে, আর সেই সমাধান আমরা খুব শিগগিরই পাবো।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের যৌক্তিক নিরাপত্তা উদ্বেগের কারণে আমরা যে সিদ্ধান্ত নিয়েছিলাম সেটির জন্য যদি আমরা একটি পথ খুঁজে পাই, তাহলে এটা এই অঞ্চলের জন্য ভালো খবর হবে।

কাতারের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদীদের’ সমর্থন এবং তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তুলে দোহার ওপর অবরোধ আরোপ করে দেশ চারটি। এছাড়া দেশটির বিরুদ্ধে ইরানের সঙ্গে গভীর সম্পর্ক থাকার বিষয়ে তুলে ধরে এই চার দেশ। যদিও কাতার তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে।

আরও পড়ুন: 
দুবাই ভ্রমণে বাংলাদেশিদের ওপর কড়াকড়ি
রোহিঙ্গাদের উপর নির্যাতনের প্রমাণ পেয়েছে অ্যামনেস্টি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়