• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শান্তিচুক্তির দুই সপ্তাহের মধ্যেই ইসরায়েলের সঙ্গে আমিরাতের দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ আগস্ট ২০২০, ১৮:২১
uae junks meeting with us-israel over f-35 arms deal
সংগৃহীত

কয়েক দশকের বিবাদ ভুলিয়ে চলতি মাসেই শান্তিচুক্তি করেছে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত। কিন্তু দুই সপ্তাহ না পেরুতেই সেই সম্পর্কে চিড় ধরেছে। মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫ নিয়ে এই দ্বন্দ্ব। এর জেরে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ত্রিপক্ষীয় একটি বৈঠক বাতিলও করেছে আমিরাত।

পেন্টাগন জানিয়েছে, দীর্ঘদিন ধরেই অত্যাধুনিক মার্কিন যুদ্ধবিমানটি কিনতে আগ্রহী আমিরাত। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, যুদ্ধবিমান বিক্রি নিয়ে আমিরাতের সঙ্গে আলোচনা চলছে। আগামী ছয় মাসের মধ্যে এ নিয়ে চুক্তি হতে পারে বলেও জানান তিনি।

তবে ওই সিদ্ধান্তের প্রকাশ্য বিরোধিতা করেছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আমেরিকা ও আমিরাতের মধ্যে এফ-৩৫ বিক্রি নিয়ে কোনও আলোচনার তথ্য তার কাছে নেই বলেও জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। আর এতেই ক্ষেপেছে আবুধাবি।

তারা বলছে, শান্তিরক্ষার স্বার্থে চুক্তি স্বাক্ষর করেছে তারা। কিন্তু একতরফা পদক্ষেপে ইসরায়েল শর্ত ভঙ্গ করছে। তাই এই মুহূর্তে কোনও বৈঠকে বসা সম্ভব নয়।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান হিসেবে গণ্য করা হয় এফ-৩৫ প্লেনটিকে। এই বিমান হাতে পেলে ইসরায়েলি বিমান বাহিনীর সঙ্গে টক্কর দেয়ার ক্ষমতা চলে আসবে আমিরাতের। তাই ইসরায়েল কোনোভাবেই চায় না আমিরাতের হাতে পড়ুক এফ-৩৫।

আরও পড়ুন: ভারতে অক্সফোর্ড টিকার দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
X
Fresh