• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতে অক্সফোর্ড টিকার দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ আগস্ট ২০২০, ১৭:৪২
phase 2 trial of oxford covid-19 vaccine candidate to start from today in india
প্রতীকী ছবি

ভারতে আজ থেকে শুরু হয়েছে অক্সফোর্ডের করোনাভাইরাস টিকার দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল। পুনের একটি হাসপাতালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার সম্ভাব্য টিকার পরীক্ষা-নিরীক্ষা চালাবে সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া (এসআইআই)।

এর আগে সিরাম জানায় আমরা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিজিএসসিও) যাবতীয় অনুমোদন পেয়েছি। ২৫ আগস্ট (মঙ্গলবার) থেকে ভারতী বিদ্যাপীঠ মেডিকেল কলেজ ও হাসপাতালে হিউম্যান ট্রায়াল প্রক্রিয়া শুরু করবো আমরা।

গত ৩ আগস্ট দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে মানবদেহে পরীক্ষা-নিরীক্ষার জন্য সিরামকে অনুমোদন দেয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। দেশের ১৭টি জায়গায় সেই পরীক্ষা-নিরীক্ষা চলবে।

সংবাদসংস্থা পিটিআই’কে সিরাম জানিয়েছে, পাটনার রাজেন্দ্র মেমোরিয়াল রিসার্চ ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্সেস, চণ্ডীগড়ের পোস্ট গ্রাজুয়েট ইন্সটিটিউট অব মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চসহ বিভিন্ন হাসপাতালে সেই ট্রায়াল চালানো হবে। তাতে অংশগ্রহণ করবেন ১৮ বছরের বেশি প্রায় ১,৬০০ জন স্বেচ্ছাসেবক।

সিরামের সরকার ও নিয়ন্ত্রণ বিষয়ক অতিরিক্ত অধিকর্তা প্রকাশ কুমার সিং পিটিআইকে বলেন, আমাদের দলের মানসিকতার সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের মানুষের জন্য বিশ্বমানের করোনা প্রতিষেধক তৈরি করবো আমরা এবং আমাদের দেশকে আত্মনির্ভর করে তুলবো।

উল্লেখ্য, ভারতে এ পর্যন্ত ৩১ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ৬১ হাজার মানুষ। সবমিলিয়ে দেশটিতে মৃত্যু হয়েছে ৫৮ হাজারের বেশি মানুষের।

আরও পড়ুন: চুক্তির দুই সপ্তাহের মধ্যেই ইসরায়েলের সঙ্গে আমিরাতের দ্বন্দ্ব

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh