logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭

অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদি

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৫ আগস্ট ২০২০, ১৫:২১ | আপডেট : ০৫ আগস্ট ২০২০, ১৬:৩৩
Narendra modi laid the foundation stone of Ram Mandir
সংগৃহীত
ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিত্তিপ্রস্তর স্থাপন করে তিনি বলেন, বহু দিনের প্রতীক্ষা শেষ। এতদিন তাঁবুতে মাথা গুঁজে ছিলেন রামলালা। এবার তার জন্য সুবিশাল মন্দির নির্মিত হবে। বহু শতক ধরে যে ভাঙা-গড়ার খেলা চলে আসছে, আজ রাম জন্মভূমি তা থেকে মুক্ত হলো। খবর আনন্দবাজারের।

মোদি বলেন, স্বাধীনতা আন্দোলনে সারাদেশ যোগ দিয়েছিল। রাম মন্দিরের জন্যও অনেকে বলিদান দিয়েছেন। আজ তাদের প্রতীক্ষা শেষ হলো বলেও মন্তব্য করেন ভারতের প্রধানমন্ত্রী। তিনি বলেন, সারাদেশ স্বাধীনতা সংগ্রামে যোগ দিয়েছিল। মন্দিরের জন্যও অনেকে বলিদান দিয়েছে। ১৫ আগস্ট যেমন স্বাধীনতার প্রতীক। আজকের দিনটি তেমনই ত্যাগ, সঙ্কল্প ও সংঘর্ষের প্রতীক।

শুধু ভারতেই নয়, পুরো বিশ্বে আজ রামের জয়ধ্বনি শোনা যাচ্ছে বলেও মন্তব্য করেন মোদি। তিনি বলেন, আজ পুরো দেশ রামময়, রোমাঞ্চিত। পৃথিবীর সব জায়গায় রামের ধ্বনি শোনা যাচ্ছে। এই রাম মন্দির আমাদের সংস্কৃতির আধুনিক প্রতীক। আমাদের রাষ্ট্রীয় ভাবনার প্রতীক। সারা পৃথিবীর মানুষ এখানে আসবেন। এই মন্দিরের মাধ্যমে বর্তমানের সঙ্গে অতীতের যোগসূত্র স্থাপিত হবে।

ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, রাম আমাদের মনে স্থায়ী জায়গা করে নিয়েছেন। সব কাজে রামই আমাদের প্রেরণা। আজ সারা দেশের মানুষ রাম মন্দির নির্মাণে শরিক হয়েছেন। রামের চরিত্রের কেন্দ্রবিন্দু হলো সত্যপালন। জীবনের এমন কোনও ক্ষেত্র নেই যেখানে রাম আমাদের কাছে প্রেরণা নন। বহুর মধ্যে বৈচিত্র্যই ভারতের বৈশিষ্ট্য। ভারতের বিভিন্ন প্রদেশে তাই রামায়ণের ভিন্ন ভিন্ন গাথা রয়েছে। ভারতের বাইরেও বিভিন্ন দেশে রামায়ণ রয়েছে। সব জায়গায়ই রাম একইভাবে পূজনীয়।


আরও পড়ুন:লেবাননে বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত, আহত অন্তত ৫৯
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়