• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

নির্বাচনের কারণে এবার আগেভাগেই ভর্তিযুদ্ধে শিক্ষার্থীরা

জুলহাস কবীর
|  ১৮ নভেম্বর ২০১৮, ১০:২৬ | আপডেট : ১৮ নভেম্বর ২০১৮, ১১:৫৩
জাতীয় নির্বাচনের কারণে এবার আগেভাগেই ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে রাজধানীসহ  দেশের স্কুলগুলোতে। অক্টোবরের শেষ সপ্তাহ থেকে ভর্তি ফরম বিতরণ শুরু করেছে সরকারি-বেসরকারি স্কুল ও কিন্ডারগার্টেনগুলো। পছন্দের স্কুলের ফরম নিতে ব্যস্ত সময় পার করছেন অভিভাবকরা। এবার একটু আগেভাগেই শুরু হয়েছে রাজধানীসহ দেশের সব স্কুল-কলেজে ভর্তিযুদ্ধ।

সন্তানকে ভালো কোন স্কুলে ভর্তি করতে প্রতি বছর ডিসেম্বর এলেই অভিভাবকদের উদ্বেগ-উৎকন্ঠা বেড়ে যায়। জাতীয় নির্বাচন থাকায় এবার অবশ্য নভেম্বর থেকেই শুরু হয়েছে ভর্তি ফরম বিতরণ। সবার আগে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজ।

western এবারও প্রথম শ্রেণিতে ভর্তির বয়স থাকছে ছয় বছর। প্রথম শ্রেণিতে লটারি, দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি পরীক্ষা এবং নবম শ্রেণিতে জিপিএর ভিত্তিতে ভর্তি করা হবে। গত বছর প্রথম শ্রেণিতে ভর্তি লটারি হয় ২৬ ডিসেম্বর। পরীক্ষা হয় ১৯, ২০ ও ২১ ডিসেম্বর। ফল প্রকাশ ৩০ ডিসেম্বর। এবার সব তারিখই ১৫ দিন এগিয়ে আসছে।

অভিভাবক সালমা আক্তার বলেন, অনেক ভালো স্কুলে ভর্তি করতে পারতাম, কিন্তু  আমার বাসাতো মহাখালী দক্ষিণ পাড়ায় এজন্যই আমি এগুলো চয়েস করেছি, এজন্যই আমার পছন্দের তালিকায় অনেক স্কুল থাকলেও দিতে পারি না। এটা একটা খারাপ দিক আমি মনে করি।

অভিভাবক টুম্পা বলেন, আমার ছোট বোনকে এখানে দিচ্ছি ভালোর জন্য। ওর ভালো একটা ভবিষ্যৎ হবে।

মাঝ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে সব ভর্তি। তাই ব্যস্ত সময় পার করছে স্কুল কর্তৃপক্ষ। এক স্কুল থেকে আর এক স্কুলে ছুটছেন অভিভাবকরাও।

অন্য একজন অভিভাবক বলেন, এখন পর্যন্ত দুইটা স্কুলের ফরম তুলেছি, আরও তুলবো। মতিঝিল আইডিয়ালে হলে ভালো হয় ওইখানে না হলে বনানী নিয়ে করবো। হলিক্রসে না হলে ভিকারুননিসা আর আইডিয়ালে পরীক্ষা দেয়াবো।

এরইমধ্যে সরকারি স্কুলগুলোতে শিশু থেকে নবম শ্রেণি পর্যন্ত অনলাইন ভর্তি ফরম বিতরণ শেষ হয়েছে। বার্ষিক পরীক্ষার সঙ্গে চলবে ভর্তির কার্যক্রম।

স্কুলের শিক্ষক বলেন, নতুন বছরের জন্য আমরা বিভিন্ন জাতীয় পত্রিকায় ভর্তি বিজ্ঞাপন দিয়েছি। এছাড়াও আমাদের ফেস্টুন, ব্যানার বিভিন্ন এলাকায় লাগানো আছে। পরীক্ষা বা লটারি যে মাধ্যমেই হোক ভর্তির জন্য আমরা প্রস্তুত।

অপর একজন শিক্ষক বলেন, জেএসসি পরীক্ষা শুরু হয়েছে, পিএসসিও আজ শুরু হলো। সাধারণত বার্ষিক পরীক্ষার পরেই ভর্তির কার্যক্রম শুরু হতে থাকে, এখন আমরা আমাদের প্রচারণার কাজ চালানো শুরু করেছি, তাই  আগে থেকে ফরম দিতে হয়, দিয়েছি এবং সে কারণে আমরা কাজও করছি।

পিছিয়ে নেই বেসরকারি স্কুল ও কিন্ডারগার্টেন স্কুলগুলোও। গেলো মাস থেকে বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপন দিচ্ছে তারা। ফরম বিক্রিও প্রায় শেষ করেছে বেশিরভাগ স্কুল।

আরও পড়ুন :

জেএম/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়