DMCA.com Protection Status
  • ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

‘এই নাটকের মাধ্যমেই থিয়েটারে নিয়মিত হয়েছি’

পাভেল রহমান, আরটিভি অনলাইন
|  ৩০ অক্টোবর ২০১৮, ১৩:৩৮ | আপডেট : ৩০ অক্টোবর ২০১৮, ১৩:৫৯
অভিনেত্রী নাজনীন চুমকি। ছবি: সংগৃহীত
নাজনীন চুমকি অভিনীত একক অভিনয়ের নাটক ‘সীতার অগ্নিপরীক্ষা’। ২০১০ সালে নাটকটি মঞ্চে আসে। এরপর আট বছরে নাটকটির ৪৬টি প্রদর্শনী হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে এই নাটকের ৪৭তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন ‘সাধনা’ প্রযোজিত এই নাটকটির নির্দেশনাও দিয়েছেন চুমকি। লিখেছেন সাইমন জাকারিয়া। ‘সীতার অগ্নিপরীক্ষা’ নাটকের প্রদর্শনী এবং সাম্প্রতিক ব্যস্ততার কথা শুনিয়েছেন অভিনেত্রী নাজনীন চুমকি। সাক্ষাৎকার নিয়েছেন পাভেল রহমান।

‘সীতার অগ্নিপরীক্ষা’ প্রসঙ্গ নিয়েই আলাপচারিতা শুরু হোক?

এই নাটকটি আমাকে থিয়েটারে নতুন করে যুক্ত করেছে। আমার নাট্যদল মূলত ‘দেশ নাটক’। আমাদের দলের ‘নিত্যপুরাণ’ নাটকে অভিনয় করতে গিয়ে থিয়েটারের সঙ্গে অনেক বেশি মিশে গিয়েছিলাম। ২০০৫ সালে ‘নিত্যপুরাণ’ নাটকের অন্যতম অভিনেতা দিলীপ চক্রবর্তী চলে গেলেন না ফেরার দেশে। এরপর নাটকটির প্রদর্শনী বেশ কিছুদিন বন্ধ ছিল। আমিও ব্যক্তিগত ব্যস্ততার জন্য থিয়েটারে একটু অনিয়মিত হয়েছিলাম। উত্তরায় আমার বাসা, সেখান থেকে এসে শিল্পকলায় নিয়মিত মহড়ায় অংশ নেওয়া সম্ভব হচ্ছিল না। তখনই সাইমন জাকারিয়া আমাকে ‘সীতার অগ্নিপরীক্ষা’ নাটকে অভিনয় করার প্রস্তাব দেন। এই নাটকের মাধ্যমেই আবারও থিয়েটারে নিয়মিত হয়েছি। ২০১০ সাল থেকে আমি থিয়েটারে নিয়মিতভাবেই আছি।

প্রায় আট বছর ধরে নাটকটিতে অভিনয় করছেন। নানা রকম অভিজ্ঞতা হয়েছে নিশ্চয়?

এই নাটকে অভিনয় করতে গিয়ে জীবনকে নতুন করে বুঝতে শিখেছি। আমার সহশিল্পীরা ভীষণভাবে সহযোগিতা করেছেন। এই নাটকটির টিমও খুব বেশি বড় নয়, আমরা আট জনের একটা টিম। সহজেই নানা জায়গায় গিয়ে শো করতে পেরেছি। তবে মিলনায়তন সংকটের কারণে খুব বেশি শো করতে পারিনি।

এখন কি নিয়মিতভাবে ‘সীতার অগ্নিপরীক্ষা’নাটকের শো হবে?

আমরা তো নিয়মিতই নাটকটি করতে চাই। তবে অনেক নাট্যদল সক্রিয়ভাবে কাজ করছে, যার জন্য মিলনায়তন বরাদ্দ পেতে সমস্যা হয়। এছাড়া আমাদের ছোট টিম, সহজেই কেউ আমন্ত্রণ জানালে নাটকটি করতে পারি। আপাতত দ্রুত সময়ের মধ্যে ৫০তম শো করতে চাই।

আজকের প্রদর্শনী নিয়ে প্রস্তুতি কেমন?

প্রতিটা প্রদর্শনীই তো থিয়েটারে নতুন। আজকের শো নিয়েও মহড়া করেছি। ভালো একটা শো করতে চাই। এছাড়া আজকের শো’তে কলকাতার নাট্য সমালোচক আশীষ গোস্বামী, অংশুমান ভৌমিক উপস্থিত থাকবেন। তাছাড়া বাংলাদেশের নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসিরউদ্দীন ইউসুফ, মাসুম রেজা উপস্থিত থাকবেন বলে জেনেছি। যার জন্য কিছুটা ভয় কাজ করছে। এত গুণীজনদের সামনে মঞ্চে অভিনয় করবো। আশা করছি ভালো একটা শো করতে পারবো।

দেশ নাটকের ‘নিত্যপুরাণ’ নাটকেও তো অভিনয় করছেন?

মাঝে কয়েক বছর ‘নিত্যপুরাণ’ নাটকটির প্রদর্শনী বন্ধ ছিল। এখন নিয়মিতভাবে শো হচ্ছে। নাটকটির দ্রৌপদী চরিত্রে বিভিন্ন সময় চারজন অভিনেত্রী অভিনয় করেছেন। আমরা এই চার অভিনেত্রী কিছুদিন আগে একটি শো’তে একসঙ্গে অভিনয় করেছি। এটা অন্যরকম একটি শো ছিল।

টেলিভিশন নাটকের ব্যস্ততার কথা শুনতে চাই?

টেলিভিশন এখন ধারবাহিক নাটকে অভিনয় করছি। এরমধ্যে রয়েছে- মাসুম রেজার লেখা ‘জেনারেশন’,  রুলিন রহমানের ‘ভালোবাসা কারে কয়’, দুরন্ত টিভিতে প্রচার হচ্ছে ‘ব-তে বন্ধু’। এছাড়া জুয়েল মাহমুদের পরিচালনায় নতুন একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছি। শিগগিরই একটি বেসরকারি টেলিভিশনে এটি প্রচার হবে।

সিনেমায় অভিনয় করছেন?

‘দাহকাল’ নামের একটা সিনেমায় অভিনয় করছি। এটা ধ্রুব হাসানের লেখা ও পরিচালনায় নির্মিত হচ্ছে। এছাড়া আরও দু-একটা সিনেমার ব্যাপারে কথা হচ্ছে। চূড়ান্ত হলেই জানাতেই চাই।

আরও পড়ুন : 

পিআর/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়