• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সাড়ে ৪ হাজার ফুট লম্বা তসবিহ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

  ১৩ মার্চ ২০১৯, ১৭:১৬

মুসলমান ধর্মাবলম্বীদের কাছে তসবিহ মহান আল্লাহ্’র ইবাদতের একটি উপকরণ। অনেকেই নামাজের পরে তসবিহ পাঠ করে থাকেন। তসবিহ পাঠের মাধ্যমে আল্লাহ্ তাআলাকে স্মরণ করার পাশাপাশি ইবাদতকারী আল্লাহ্ তাআলার শান-মান বর্ণনা করেন। এই তসবিহ দিয়ে এবার বিশ্ব রেকর্ড গড়তে চাচ্ছেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বড়াইল ইউনিয়নের জালশুকা গ্রামের আব্দুল্লাহ্ আল হায়দার।

প্রায় সাড়ে চার হাজার ফুট লম্বা তসবিহ তৈরি করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড-এ নাম উঠানোর আবেদন করেছেন তিনি। চার রঙের ১ লাখ ৬৭ হাজার ৫০০টি পুথি দিয়ে তসবিহটি তৈরি করা হয়েছে। দেড় লাখ টাকা ব্যয়ে তৈরি করা এই তসবিহটির ওজন ৬৭টি কেজিরও বলে জানিয়েছেন হায়দার।

হায়দারের দাবি, পুথি দিয়ে তৈরি তার এ তসবিহ এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ তসবিহ। ধর্মীয় মূল্যবোধের পাশাপাশি বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে এ তসবিহ তৈরি করেছেন তিনি।

-------------------------------------------------
আরও পড়ুন : টেকনাফে গুলিতে রোহিঙ্গা নিহত
-------------------------------------------------

হায়দার সাংবাদিকদের বলেন, ইন্টারনেট ঘেটে দেখেছি পাকিস্তানে ৬০ কেজি ওজনের একটি তসবিহ রয়েছে। সে অনুপাতে আমার তসবিহটি লম্বা এবং ওজনে বিশ্বের সবচেয়ে বড় হবে।

জালশুকা গ্রামের শরীফ আবাদুল্লাহ্ হারুন ও খোশ নাহার বেগম দম্পতির ছয় সন্তানের মধ্যে সবার ছোট হায়দার। পড়ালেখা শেষ করে এখন বাড়িতেই অলস সময় কাটছে তার। তাই এই অলস সময়টাকে কাজে লাগানোর জন্য সিদ্ধান্ত নেন এমন কিছু করার যাতে রেকর্ড গড়া যায়। তাই মা খোশ নাহার বেগমের অনুমতি নিয়ে বিশ্বের সর্ববৃহৎ এই তসবিহ তৈরির কাজ শুরু করেন।

বছরের শুরুতে ২ জানুয়ারি থেকে তসবিহ তৈরির কাজ শুরু করেন হায়দায়। মো. আরিফুল ইসলাম নামে তার এক বন্ধু এ কাজে সহযোগিতা করেন তাকে। প্রায় দু’মাস কাজ করে তসবিহর তৈরির কাজ সম্পন্ন করেন তারা।

হায়দারের বাড়িতে গিয়ে দেখা যায়, বিশাল আকৃতির ওই তসবিহ বাড়ির একটি কক্ষের মেঝেতে কাপড়ের উপর রাখা হয়েছে। এ তসবিহর খবর পেয়ে অনেকেই এটি দেখার জন্য হায়দারের বাড়িতে আসছেন।

হায়দারে মা খোশ নাহার বেগম বলেন, আমার ছেলে এত বড় তসবিহ বানিয়েছে আমার কাছে খুব ভাল লাগছে।

আরেকটি ইচ্ছার কথা জানিয়ে হায়দার বলেন, যদি সুযোগ পাই তাহলে তসবিহটি আমি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে উপহার দিতে চাই। যেহেতু তিনি সবচেয়ে বড় মসজিদ নির্মাণ করেছেন তাই আমি তসবিহটি তাকে দিতে চাই।

আরও পড়ুন

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh