• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মুজিব কোটের অপব্যবহার রোধে প্রধানমন্ত্রীর কাছে এক শিক্ষকের চিঠি 

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ

  ১৪ অক্টোবর ২০২০, ১৫:৩৭
মুজিব কোটের অপব্যবহার রোধে প্রধানমন্ত্রীর কাছে এক শিক্ষকের চিঠি 
মুজিব কোটের অপব্যবহার রোধে প্রধানমন্ত্রীর কাছে শিক্ষকের চিঠি 

মুজিব কোটের অপব্যবহার রোধে আইনি উদ্যোগ গ্রহণ করতে প্রধানমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বরাবর চিঠি লিখেছেন মানিকগঞ্জের একজন কলেজ শিক্ষক।

বাংলাদেশ ডাক বিভাগ মানিকগঞ্জ জেলা কার্যালয় থেকে ১৩ অক্টোবর রেজিস্ট্রিযোগে প্রধানমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে আলাদা দুটি চিঠি পাঠিয়েছেন শিক্ষক শ্যামল কুমার সরকার।

শ্যামল কুমার সরকার মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা খাজা রহমত আলী কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান। তার চিঠিতে হুবহু তুলে ধরা হলো-

মাননীয় প্রধানমন্ত্রী,
আমার সালাম নেবেন। আশা করি পরম করুণাময়ের কৃপায় আপনি কুশলে আছেন। বিশেষ একটি মনকষ্টের জন্য আপনার নিকট লিখছি। আমার ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন-এ প্রার্থনা রইলো। আমি দীর্ঘদিন ধরে লক্ষ্য করে আসছি জাতির জনক, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির, স্বাধীনতার ঘোষক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ অনুসরণ না করে শুধু হীন ব্যক্তিস্বার্থে অনেকেই বঙ্গবন্ধুর মডেল ‘মুজিব কোট’ পরিধান করে আসছেন। এভাবে মুজিব কোটের অবমাননা করে চলেছেন। এতে মুজিব কোটের পবিত্রতা কলুষিত হচ্ছে। জাতির জনককে অপমান করা হচ্ছে। বিষয়টি মোটেও যথার্থ নয় বলে আমি মনে করি। কেননা, মুজিব কোট শুধু একটি কোটই নয় এটি তার চেয়ে আরও অনেক বেশি কিছু। এ ব্যাপারে আমার কথাগুলো চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি) এর প্রকাশনা ‘সচিত্র বাংলাদেশ’ (মার্চ-২০২০, পৃষ্ঠা-৫১)-এ প্রকাশিত হয়েছে।
জানি না আপনার দৃষ্টিগোচর হয়েছে কিনা। কাজেই এ বিষয়ে আমি আপনার বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি। একজন মুক্তিযোদ্ধার সন্তান (এখনও সনদ পাইনি) ও মুজিবভক্ত হিসেবে আপনার কাছে জোর দাবি করছি চলমান মুজিব বর্ষেই আপনি মুজিব কোট এর অপব্যবহার রোধের আইন উদ্যোগ নেবেন ও মুজিব কোট ব্যবহার বিধিমালা প্রণয়ন করবেন। এতে জাতির জনকের প্রতি শ্রদ্ধাও প্রদর্শন করা হবে। জাতির জনকের কন্যা এবং বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী হিসেবে এ ব্যাপারে আপনার গৃহীত পদক্ষেপ কোটি কোটি প্রকৃত মুজিব প্রেমিককে উজ্জীবিত করবে, প্রেরণা জোগাবে। আমি অধীর অপেক্ষায় থাকবো আপনার সিদ্ধান্তের জন্য।

আরও পড়ুনঃ

করোনার মধ্যেও এগিয়ে চলছে দেশের প্রথম টানেল নির্মাণের কাজ (ভিডিও)

সারাদিন ঘুরে গাছের নিচে বসে প্রেমিক-প্রেমিকার বিষপান

৯০ লাখ ডলারের সৌর বিদ্যুৎ পাম্পের প্রজেক্ট পেল পাওয়ার ইউটিলিটি বাংলাদেশ

শ্যামল কুমার সরকার বলেন, বঙ্গবন্ধুর বিশেষ পোশাক ছিল সাদা পাঞ্জাবি-পায়জামা আর ৬ বোতামের কালো কোট। এই কোট পরেই বঙ্গবন্ধু পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলন করে নতুন এক বাংলাদেশের জন্ম দিয়েছেন। বঙ্গবন্ধুর আদর্শ ক্ষেত্রবিশেষ স্বার্থান্বেষী মহল দ্বারা ভূলুণ্ঠিত হলেও তার ব্যবহৃত কোটের মডেল ‘মুজিব কোট’ এর ব্যবহার ক্রমান্বয়ে বেড়েই চলেছে। মুজিব কোটের অপব্যবহার রোধে আইনি উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন বলে আমি মনে করি।

জিএম/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বশেমুরবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতৃত্বে হিরা-মনিরুল
আওয়ামী লীগের আলোচনাসভা আজ
রোববার টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আ.লীগের কর্মসূচি
X
Fresh