• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

দুই দিনের বর্ষণে রাজধানীতে জলাবদ্ধতা, চরম দুর্ভোগে মানুষ (ভিডিও)

আরটিভি নিউজ

  ২১ জুলাই ২০২০, ১২:২৪

রোববার মধ্যরাত থেকেই শুরু হয় প্রবল বৃষ্টিপাত। থেমে থেমে আজ মঙ্গলবারও সকাল থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে। এতে রাজধানীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। অনেক স্থানে রাস্তা ও ফুটপাত তলিয়ে যাওয়ার কারণে স্বাভাবিক চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। ফলে বহু এলাকায় পথচারীদের ও কর্মজীবী মানুষের পড়তে হয় চরম দুর্ভোগে।

জলাবদ্ধ রাস্তা, ঝড়ছে বৃষ্টি, সেই সঙ্গে নেই পর্যাপ্ত গণপরিবহন। সকালে যারা কাজে বেড়িয়েছেন তাদের পড়তে হয়েছে সীমাহীন বিড়ম্বনায়। পানিতে ডুবে থাকা সড়কের মধ্যদিয়ে যখন যানবাহন চলছে তখন সড়কে উঠছে ঢেউ, যেন সমুদ্র।

বর্ষা বা বৃষ্টি মানেই রাজধানীবাসীর কাছে একটি তিক্ত অভিজ্ঞতার নাম। আর এর কারণ হলো জলাবদ্ধতা। আজকের বৃষ্টিতেও এর ব্যতিক্রম ঘটেনি। রাজধানীর মতিঝিল, গুলিস্তান, কারওয়ান বাজার, ফার্মগেট, মিরপুর, তেজগাঁও, ধানমন্ডি, মোহাম্মদপুর, বাড্ডা, মালিবাগ, রামপুরা, পুরান ঢাকা, খিলক্ষেতসহ বিভিন্ন এলাকার সড়কে পানি উঠে জলাবদ্ধতা দেখা যায়। এতে করে ভোগান্তিতে পড়েন কাজে বেড় হওয়া কর্মজীবী মানুষ।

বৃষ্টির কারণে তো আর কর্ম থেকে থাকবে না। তাই বৃষ্টি ও জলাবদ্ধতায় কর্মজীবীদের অনেককে ভিজেই যেতে হয় কর্মক্ষেত্রে । আবার অনেকে জলাবদ্ধতার কারণে বাসা থেকেই বের হতে পারছেন না।

জিগাতলা থেকে ফার্মগেট এলাকায় অফিস করতে আসা আব্দুল্লাহ আল মামুন বলেন, সকালে অফিসে আসার সময় আমার মতো অনেককে তীব্র ভোগান্তি পোহাতে হয়েছে। প্রায় সব রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জিগাতলা মিতালি রোড থেকে ভ্যানের উপরে দাড়িয়ে ধানমন্ডিতে আসছি তারপরে গাড়ি পাই না, তাই রিকশা করে ফার্মগটে আসতে হয়েছে । অনেক রাস্তায় হাঁটু পানি, কোথাও তারচেয়েও বেশি। রিকশায় চলাচল করায় সময়ও পুরো রিকশার চাকা পানিতে ঢুবে যাচ্ছিল। তিনি বলেন, বৃষ্টি হলেই রাজধানীবাসীর এমন ভোগান্তিতে পড়তে হয়। এটার কি কোনো প্রতিকার নেই?

রাজধানীর মিরপুরের বাসিন্দা হাবিবুর রহমান বলেন, বৃষ্টি হলেই রাজধানীর বিভিন্ন সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। মিরপুরে মনে হয়ে আরও একটু বেশি হয়। আজও তেমনটাই হয়েছে। এতে করে সকালে আমরা যারা কাজে বেরিয়েছি, জলাবদ্ধতার কারণে পড়েছি মহাবিপদে। তিনি বলেন, প্রতিবছর মিরপুরের এমন জলাবদ্ধতা হয় কিন্তু সংশ্লিষ্টরা কেউ স্থায়ী সমাধান করেন না।

এদিকে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় দুইদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি হচ্ছে। দেশের সব সমুদ্রবন্দরে রয়েছে তিন নম্বর স্থানীয় সতর্কতা। এ অবস্থায় আজও দেশের ১৬টি অঞ্চলে দিনের প্রথমভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। সেসব অঞ্চলের নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন : রাজবাড়ীতে পানিবন্দি তিন হাজার পরিবার, দৌলতদিয়া ঘাট হুমকিতে

এস এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • জনদুর্ভোগ এর পাঠক প্রিয়
X
Fresh