logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

শেখ হাসিনার শর্ত মেনে মিয়ানমারে যেতে রাজি রোহিঙ্গারা (ভিডিও)

কক্সবাজার প্রতিনিধি
|  ২১ আগস্ট ২০১৯, ০৯:৩৭ | আপডেট : ২১ আগস্ট ২০১৯, ১৩:৫২
জাতিসংঘে প্রস্তাবিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার শর্ত মানলে মিয়ানমারে ফিরতে রাজি রোহিঙ্গারা। এমনটা জানিয়েছেন বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা নেতারা। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য যেসব শর্ত বাংলাদেশ সরকার উত্থাপন করেছে মিয়ানমার সেগুলো অগ্রাহ্য করে বিশ্বাস ভঙ্গ করেছে বলে অভিযোগ করেন তারা।

রোহিঙ্গা সংকট নিয়ে এখনো উদাসীন মিয়ানমার। আরাকান থেকে বিতাড়িত হয়ে তারা দীর্ঘদিন ধরে অবস্থান করছে কক্সবাজারের আনাচে-কানাচে। মিয়ানমারের বৈধ নাগরিক রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কোনো উদ্যোগ নিচ্ছে না সেদেশের সরকার। বারবার দিয়েছে মিথ্যা আশ্বাস।

প্রত্যাবাসনের নামে ৪৫টি ক্যাম্পে বন্দি করে রোহিঙ্গাদের ফের অমানবিক নির্যাতনের পাঁয়তারা করছে মিয়ানমার সরকার। তাদের হারানো ১৯৮টি পাড়া-মহল্লায় পুনর্বাসন, সহায় সম্পদ ফেরত ও নাগরিকত্বের দাবি না মানা পর্যন্ত কোনো রোহিঙ্গাই মিয়ানমারে ফিরে যাবে না। এমন দাবি করেন দুই রোহিঙ্গা নেতা হামিদ হোসেন ও মোঃ ইলিয়াছ।

এই পরিস্থিতিতে কেবল স্বেচ্ছায় যেতে চাইলেই রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা হবে। এমনটাই জানালেন কর্মকর্তা শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (অতিরিক্ত সচিব) আবুল কালাম।

সকল সমস্যা কাটিয়ে রোহিঙ্গারা তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরে যাবে এমনটিই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

আরো পড়ুন:

পি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪২৯৪৩৭ ৩০১১৩০ ৮২১১৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • রোহিঙ্গা সংকট এর সর্বশেষ
  • রোহিঙ্গা সংকট এর পাঠক প্রিয়