logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

জাতীয় নিরাপদ সড়ক দিবসে শোভাযাত্রা

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২২ অক্টোবর ২০১৯, ১২:২৬ | আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ১২:৩৭
নিরাপদ সড়ক দিবস শোভাযাত্রা
জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯ উপলক্ষে শোভাযাত্রা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক বিভাগ। সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে এ শোভাযাত্রা বের করা হয়।

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’এই স্লোগানে রাজধানীসহ সারাদেশে পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯।

এতে, নিরাপদ সড়কের দাবিতে নিরাপদ সড়ক চাই আন্দোলনসহ বিভিন্ন সংগঠন অংশ নেয়। বিভিন্ন রংয়ের ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড নিয়ে রাজধানীর কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি শেষ হয়। শোভাযাত্রায়, বাংলাদেশ সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কমকর্তাদের পাশাপাশি বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

অতিরিক্ত মুনাফা থেকে মালিকদের দূরে থাকতে এবং ড্রাইভারদের দিয়ে অতিরিক্ত ডিউটি না করানোর নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অপরদিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : অতিরিক্ত মুনাফা থেকে মালিকদের দূরে থাকতে হবে : প্রধানমন্ত্রী (ভিডিও)
---------------------------------------------------------------------

এসময় তিনি ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে ও ফুটপাত দখলমুক্ত করতে সংশ্লিষ্টদের কঠোর নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী আরও বলেন, নিরাপদ সড়ক ব্যবস্থা গড়ে তুলতে কেবল ড্রাইভার নয়, সাধারণ মানুষকেও সমান সচেতন হতে হবে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নিরাপদ সড়ক ব্যবস্থা গড়ে তুলতে কেবল চালক নয়; সাধারণ মানুষকেও সমান সচেতন হতে হবে। স্কুল পর্যায় থেকেই ট্র্যাফিক সচেতনতা বাড়াতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, মালিকদের গাড়ি চালকের বিষয়ে আরো সচেতন হওয়া, প্রয়োজনীয় বিশ্রাম ও সুযোগ সুবিধার ব্যবস্থা করা উচিত। চালকদের ওভারটেকিং ও অসুস্থ প্রতিযোগিতার মানসিকতা থেকে বের হতে হবে। অতিরিক্ত মুনাফা থেকে মালিকদের দূরে থাকতে হবে।

তিনি আরও বলেন, সরকার এখন যথেষ্ট স্বাবলম্বী। তাই নিজেদের টাকায় সড়ক ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। উপজেলা পর্যায় পর্যন্ত নিরাপদ সড়ক ব্যবস্থা হচ্ছে। নিজ নিজ দায়িত্ব পালনে সবাই সচেতন থাকবেন। তাহলে সড়ক দুর্ঘটনা অনেকটা কমবে।

এসময় ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ করতে ও ফুটপাত দখলমুক্ত করতে সংশ্লিষ্টদের কঠোর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন 

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়