• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রেনের ভাড়া বাড়বে না, বেসরকারি খাতে ট্রেন দেয়া হবে না : রেলমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মার্চ ২০১৯, ১৮:১৫

এই মুহূর্তে ট্রেনের ভাড়া বাড়ানোর কোনও পরিকল্পনা নেই সরকারের। তবে ভবিষ্যতে তা অন্যান্য পরিবহনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করা যায় কিনা তা চিন্তাভাবনা করা হচ্ছে। ট্রেনের সমস্ত ব্যবস্থাপনা নিজস্ব ব্যবস্থাপনায় নিয়ে আসা হবে। বেসরকারি খাতে আর ট্রেন পরিবহন হবে না। যেসব ট্রেন বেসরকারি খাতে দেয়া আছে সেগুলোর চুক্তি আর বাড়নো হবে না। জানালেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

আজ সোমবার রেল ভবনে কোরিয়ার হুন্দাই রোটেন কোম্পানির সঙ্গে রেলের লোকোমোটিভ (ইঞ্জিন) সরবরাহ চুক্তি সই শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, রেলের ভাড়া বাসসহ অন্যান্য পরিবহনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার বিষয়ে সুপারিশ করতে রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব আহমেদ মোর্শেদকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি খুব শিগগিরই প্রতিবেদন দেবে। ভবিষ্যতে যাত্রীদের চাহিদা অনুযায়ী সুযোগ সুবিধা বাড়ানো হবে। তখন ভাড়া বাড়ালেও কোনও সমস্যা না হয়।

---------------------------------------------
আরও পড়ুন : ইসির ক্ষমতা বাড়ানোর প্রস্তাব করেছেন মাহবুব তালুকদার
---------------------------------------------

রেলমন্ত্রী বলেন, বর্তমানে রেলওয়ের যেসব পরিবহন প্রাইভেট খাতে দেয়া আছে সেগুলোর চুক্তি আর বাড়নো হবে না। রেল নিজস্ব ব্যবস্থাপনায় নিয়ে আসা হবে। আর বেসরকারি খাতে দেয়া হবে না।

তিনি মন্ত্রী বলেন, রেলে যাত্রী সেবার মান উন্নয়নে অবকাঠামো উন্নয়নসহ অনেক প্রকল্প হাতে নিয়েছি। মিটারগেজ থেকে ব্রডগেজে পরিণত করা হচ্ছে। সিঙ্গেল লাইন থেকে ডাবল লাইনের পরিকল্পনা আছে। ঢাকা থেকে জয়দেবপুর পর্যন্ত ফোর লাইন করা হবে।

বাংলাদেশ রেলওয়ের পক্ষে চুক্তিতে সই করেন প্রকল্প পরিচালক আব্দুল মবিন চৌধুরী। অন্যদিকে হুন্দাই রোটেনের পক্ষে ছিলেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুয়াং উল কিম।

চুক্তি অনুযায়ী আগামী ২৮ মাস পর ২০ লোকোমোটিভ সরবরাহ করবে কোরিয়ান কোম্পানিটি। চুক্তি অনুযায়ী খরচ হবে ৮ কোটি ৩৪ লাখ ৫ হাজার ৩৮০ মার্কিন ডলার। বাংলাদেশ সরকার ও কোরিয়ান সরকার যৌথভাবে এ অর্থায়ন করছে।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
ট্রেনের ধাক্কায় প্রাণ গেল প্রতিবন্ধী নারীর
কক্সবাজারে ঈদ স্পেশাল ট্রেন লাইনচ্যুত
বিয়ের কেনাকাটা করে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির
X
Fresh