• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দ্বিতীয় কাঁচপুর ও ভুলতা উড়াল সেতুর উদ্বোধন আজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ মার্চ ২০১৯, ০৯:২১

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দ্বিতীয় কাঁচপুর সেতু ও ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা উড়াল সেতু উদ্বোধন করা হবে আজ শনিবার (১৬ মার্চ)। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সেতুর উদ্বোধন করবেন। এ সেতু উদ্বোধনের ফলে যানজটে দুর্ভোগ কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। ফলে এ সেতুটি উদ্বোধন নিয়ে বেশ আগ্রহে রয়েছেন এই পথে চলাচলরত চালক ও যাত্রীরা।

দেশের পূর্বাংশের ১৮টি জেলার সরাসরি যোগাযোগ স্থাপন করেছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। এতে অতিক্রম করতে হয়েছে শীতলক্ষ্যা, মেঘনা ও গোমতী নদী। ফলে ১৯৭৭, ১৯৯১ ও ১৯৯৫ সালে শীতলক্ষ্যা, মেঘনা ও গোমতী নদীর উপর দিয়ে নির্মাণ করা হয় দুই লেন বিশিষ্ট কাঁচপুর সেতু এবং মেঘনা ও গোমতী সেতু।

নারায়ণগঞ্জ সড়ক বিভাগ, সেতু নির্মাণ ও বিদ্যমান সেতু পুনর্বাসন প্রকল্পের অফিস সূত্রে জানা যায়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় জাপানি উন্নয়ন সংস্থা জাইকা ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ২০১৬ সালের জানুয়ারি মাসে কাঁচপুর দ্বিতীয় সেতু, মেঘনা দ্বিতীয় সেতু ও গোমতী দ্বিতীয় সেতুর নির্মাণকাজ শুরু করে।

সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আলীউল হোসেন জানান, চার লেনের নতুন কাঁচপুর দ্বিতীয় সেতুটির ভিত্তি কংক্রিটের ঢালাই এবং পাঁচটি পিলারের ওপর স্টিল গার্ডারের। সেতুটির নির্মাণ কাজ করেন যৌথভাবে জাপানি চারটি ঠিকাদারি প্রতিষ্ঠান-ওবায়শি, শিমিজু, জেএফআই ও আইএইচআই। আর সেতুর উপ-ঠিকাদার বাংলাদেশের মীর আকতার হোসেন। মূল সেতু ও সংযোগ সড়ক নির্মাণে ব্যয় হয় এক হাজার ৩০০ কোটি টাকা। মোট ব্যয়ের ৭৫ ভাগের যোগান দেয় জাইকা। আর ২৫ ভাগ অর্থ ব্যয় হয় বাংলাদেশ সরকারের। নতুন এ সেতুর দৈর্ঘ্য ৩৯৭ দশমিক ৩০ মিটার। প্রস্থ ১৮ দশমিক ১ মিটার।