• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সংরক্ষিত মহিলা আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জানুয়ারি ২০১৯, ১৯:১২

জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। জানালেন নির্বাচন কমিশন(ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ।

আজ (সোমবার) বিকেলে নির্বাচন কমিশনে ৪২তম কমিশন বৈঠক শেষে মিডিয়া সেন্টারে সাংবাদিকদের একথা জানান তিনি।

সচিব বলেন, সংরক্ষিত নারী আসনের এমপিদের ভোটের জন্য রাজনৈতিক দলগুলোকে চিঠি দেয়া হবে। দলগুলো অন্য কোনও রাজনৈতিক দল না জোটের সঙ্গে নির্বাচন করবে- তা জানানোর জন্য বলা হবে। স্বতন্ত্র এমপিরা কীভাবে নির্বাচন করবেন তাও জানাতে বলা হবে। ৩০ জানুয়ারি মধ্যে অবহিত করবেন তারা -এককভাবে থাকবেন না জোটগতভাবে নির্বাচন করবেন।

তিনি আরও বলেন, সংবিধানের ৬৫(৩) অনুচ্ছেদ অনুযায়ী, সংরক্ষিত নারী আসনের জন্য ৫০টি আসন নির্ধারণ করা আছে। ৩০ জানুয়ারির মধ্যে আমরা যখন জানতে পারবো, তারা কিভাবে নির্বাচন করবে, এরপর আমরা ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রণয়ন করবো। ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা হবে। বিস্তারিত তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানা যাবে।

জানা যায়, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে দল বা জোট সংরক্ষিত আসন বরাদ্দ পাবে। ৫০টি আসনের মধ্যে সংসদের সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন অনুপাতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে। তবে দল ও জোটগুলো সমঝোতার মাধ্যমে আসন সংখ্যা কমবেশি করতে পারবে।

এদিকে, হেলালুদ্দীন বলেন, উপজেলা পরিষদে নির্বাচন শুরু করতে যাচ্ছে মার্চের প্রথম সপ্তাহ থেকে। এবার ভোট হবে পাঁচটি ধাপে। উপজেলা নির্বাচনে দেশের সব জেলার সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ হবে। মার্চের প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

আরসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪৮ আসনের বিপরীতে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি ১৫৪৯
সংরক্ষিত মহিলা আসনে জোট করবে না জাতীয় পার্টি
X
Fresh