logo
  • ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

জানুয়ারিতে দেশে করোনা ভ্যাকসিন দেবে গ্লোব বায়োটেক (ভিডিও)

  এ আর বাদল, আরটিভি নিউজ

|  ১২ সেপ্টেম্বর ২০২০, ২৩:১৭ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৪
আগামী জানুয়ারি মাসেই দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি হয়ে যাবে বলে দাবি করেছে গ্লোব বায়োটেক লিমিটেড। প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডাক্তার নাজনীন সুলতানা বলেন, এরই মধ্যে অ্যানিম্যাল ট্রায়ালে আমরা সফলতা পেয়েছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব নিয়ম মেনে তৈরি করোনা ভ্যাকসিন বাজারে ছাড়ার আগে শেষ প্রস্তুতিতে কাজ করছি আমরা। 

করোনা মহামারি থেকে রক্ষা পেতে বিশ্বজুড়ে চলছে টিকা তৈরির প্রতিযোগিতা। চীন, ব্রিটেনের অক্সফোর্ড, আমেরিকা, ভারত ও রাশিয়াসহ অনেক দেশ চেষ্টা করছে করোনা টিকা উদ্ভাবনের।

কোন দেশ আগে ভ্যাকসিন তৈরিতে সফল হবে সেদিকে তাকিয়ে আছে বাংলাদেশ। সবার আগে যাতে টিকা পাওয়া যায় সেজন্য আবেদনও করা আছে।

এমন পরিস্থিতিতে গ্লোব বায়োটেক নামে বাংলাদেশর ফার্মাসিটিক্যালস টিকা আবিষ্কারে সফলতার কথা শোনাচ্ছে। তাদের দাবি জানুয়ারিতেই তারা করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে পারবে।

গ্লোব বায়োটেক লিমিটেডের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আরো বলেন, যে কোনও টিকা নিজের ইচ্ছা মতো মানুষের শরীরে প্রয়োগ করা যায় না। তার আগে অবশ্যই টক্সিসিটি টেস্ট, সেফটি টেস্ট এগুলো দেখতে হয়। সে ধাপটা আমাদের শেষ হয়েছে। এখন আমরা হিউম্যান ট্রায়েলে যাওয়ার জন্য আমাদের সমস্ত ডাটা বিএমআরসি (যারা অনুমোদন দিবে মানুষের শরীরে এই ড্রাগ টেস্ট করতে) এর কাছে জমা দেবো। তারা অনুমোদন দিলে আমরা কাজ শুরু করব। যদি কোথাও কোনও দেরি না হয় তাহলে আমরা আশা করছি জানুয়ারিতেই দেশবাসিকে ভ্যাকসিন উপহার দিতে পারব। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে ডাটা সাজানোর কাজ চলছে। এরপর সংশ্লিষ্ট আন্তর্জাতিক বৈজ্ঞানিক পাবলিকেশনে জমা দেয়া হবে বলে জানান গ্লোব বায়োটেকের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা। তিনি বলেন, প্রাণীদের মধ্যে টেস্ট করার মূল কারণই সেফটি। এই ড্রাগে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা তা দেখার জন্য। এখন পর্যন্ত যে ডেটাগুলো পেয়েছি, সেগুলো আশানুরূপ ডেটা। যেহেতু করোনাভাইরাসের প্রতিষেধকটি মানবদেহের জন্য ব্যবহার হবে, তাই প্রতিটি ধাপ পর্যবেক্ষণে রেখেই সর্বোচ্চ সর্তকতার মাধ্যমে ভ্যাকসিন তৈরি করা হচ্ছে।
এসএ/পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়