logo
  • ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭

ড. কামাল সংবিধান রচয়িতা নন: বিচারপতি মানিক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ ডিসেম্বর ২০১৯, ১০:০৪ | আপডেট : ১১ ডিসেম্বর ২০১৯, ১১:২৩
ড. কামাল সংবিধান বিচারপতি মানিক
সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেছেন, অনেকেই বলে থাকেন ড. কামাল হোসেন সংবিধান রচয়িতা। কথাটা পা থেকে মাথা পর্যন্ত সম্পূর্ণ মিথ্যা। ড. কামাল সংবিধান রচয়িতা নন।

রাজধানীর ধানমন্ডিস্থ আহসানিয়া মিশন মিলনায়তনে গতকাল সোমবার বিকেলে সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের (এসএএলএফ) উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণার ৭০ বছর উদযাপন উপলক্ষে ‘মানবাধিকারের জন্য সোচ্চার হোন’শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

বিচারপতি মানিক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরে প্রথমেই সবচেয়ে বেশি মনোযোগী হয়েছিলেন সংবিধান রচনায়। তিনি গণপরিষদের ৩৪ জন সদস্য নিয়ে একটি কমিটি গঠন করেছিলেন। ড. কামাল হোসেন তখন আইনমন্ত্রী থাকায় পদাধিকারবলে তিনি এই কমিটির সভাপতি হয়েছিলেন। কিন্তু সংবিধান রচনার ক্ষেত্রে ড. কামাল হোসেনের চেয়ে ব্যারিস্টার আমীর-উল ইসলামের ভূমিকা ছিল অনেক বেশি।

সংবিধান রচনায় বঙ্গবন্ধুর ভূমিকা উল্লেখ করে তিনি বলেন, ‘সংবিধান রচনায় সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন বঙ্গবন্ধু নিজেই। সংবিধান রচনায় গঠিত কমিশনের ৩৪ জন সদস্যকে বঙ্গবন্ধু পৃথিবীর বিভিন্ন দেশের সংবিধান সংগ্রহ করে সরবরাহ করেছিলেন। আমাদের সংবিধানে কোন কোন বিষয়গুলো থাকবে, সেগুলোও বঙ্গবন্ধু চিহ্নিত করে দিয়েছিলেন। এছাড়াও বঙ্গবন্ধু এই ৩৪ জনকে স্পষ্টভাবে একটি বিষয়ে বলেছিলেন, আন্তর্জাতিক মানবাধিকারের ঘোষণাপত্রের সবকটিই আমাদের সংবিধানে থাকতে হবে। সে কারণে লক্ষ্য করলে দেখা যাবে আন্তর্জাতিক মানবাধিকার সনদের সবকটি বিষয়ই আমাদের সংবিধানে রয়েছে।’

---------------------------------------------------------------
আরো পড়ুন: এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
---------------------------------------------------------------

বাংলাদেশের সংবিধানকে বিশ্বের অন্য দেশের সংবিধানের চেয়ে শীর্ষ হিসেবে আখ্যায়িত করে বিচারপতি মানিক আরও বলেন, আমাদের সংবিধানে এমন অনেক কিছু রয়েছে, যা বিশ্বের অন্য কোনো দেশের সংবিধানে নেই। এমনকি ভারতের সংবিধানও আমাদের মতো এত সমৃদ্ধ ও পরিপক্ব নয়। যুক্তরাষ্ট্রের সংবিধানও সেই অর্থে অপ্রতুল। পাকিস্তানের তো সংবিধানই নেই। সেখানে দেশ চালায় সেনাবাহিনী।

গোলটেবিল বৈঠকে আলোচনা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, সুপ্রিম কোর্ট বার সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. বশির আহমেদ, ড. মমতাজুল উদ্দীন আহমেদ মেহেদী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান মো. রবিউল ইসলাম প্রমুখ। মডারেটরের দায়িত্ব পালন করেন সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সভাপতি শেখ সালাউদ্দিন আহমেদ। শুরুতে মূল বক্তব্য উপস্থাপন করেন এসএএলএফ-এর রিসার্চ অ্যাসিস্ট্যান্ট তানজিনা হোসেন চৈতি।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আইন-বিচার এর সর্বশেষ
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2