• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মানবতাবিরোধী অপরাধে রাজশাহীর মুসার ফাঁসির রায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ আগস্ট ২০১৯, ১১:৪৭
মুসা রাজশাহী, মানবতাবিরোধী অপরাধ
মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত রাজশাহীর পুঠিয়ার মো. আব্দুস সামাদ মুসা ওরফে ফিরোজ খাঁ (ফাইল ছবি)

মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর পুঠিয়ার মো. আব্দুস সামাদ মুসা ওরফে ফিরোজ খাঁকে ফাঁসি দিয়ে মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে উত্থাপিত চার অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গলবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন।

তার বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তদন্তে প্রমাণিত হয়। এ মামলায় উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ৮ জুলাই মামলাটি অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

এটি হবে ট্রাইব্যুনালের ৩৯তম রায়। মুক্তিযুদ্ধের সময় পশ্চিমভাগ এবং গোটিয়া গ্রামে আদিবাসী ও বাঙালিদের ওপর নৃশংস হত্যাযজ্ঞ চালান আব্দুস সামাদ মুসা ওরফে ফিরোজ খাঁ। ১৯৭১ সালের ১২ এপ্রিল পাকিস্তানি হানাদার বাহিনী পুঠিয়া আক্রমণ করে মানুষ হত্যা ও অগ্নিসংযোগ শুরু করলে মুসা হানাদার বাহিনীর সঙ্গে যোগ দেন। মুসার বিরুদ্ধে হত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ রয়েছে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : রাজধানীতে সড়ক দুর্ঘটনায় পরিচ্ছন্নতাকর্মীর মৃত্যু
---------------------------------------------------------------------

উল্লেখ্য, ২০১৬ সালের ১১ ডিসেম্বর মামলাটির তদন্ত শুরু হয়। তখন এ মামলায় আসামি করা হয়েছিল ছয়জনকে। কিন্তু তদন্ত চলার সময়ই বাকি পাঁচ আসামির মৃত্যু হয়। বাকি থাকেন একমাত্র আসামি মো. আব্দুস সামাদ (মুসা) ওরফে ফিরোজ খাঁ। তদন্ত চলার সময় নাশকতা মামলায় গ্রেপ্তার হন তিনি। পরে ২০১৭ সালের ২৪ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখিয়ে ট্রাইব্যুনালে হাজির করা হয়। এরপর ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

পি

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় মানবতাবিরোধী অপরাধ বন্ধের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
যুদ্ধাপরাধের মামলায় শেরপুরের তিনজনের বিরুদ্ধে রায় আজ
X
Fresh