• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সেনা কর্মকর্তা সেজে প্রতারণা, ১৫ নাইজেরিয়ান গ্রেপ্তার (ভিডিও)

আরটিভি নিউজ

  ২৮ আগস্ট ২০২০, ১৬:৪৯
Army officer Sage cheated, 15 Nigerians arrested
প্রতারণার অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৫ জন নাইজেরিয়ান গ্রেপ্তার, ছবি: সংগৃহীত

অভিনব প্রতারণার অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৫ জন নাইজেরিয়ানকে গ্রেপ্তার করেছে বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেপ্তারকৃতরা হলেন— নেজুবেচুকুউ ইউজিন দারা (৩০), চুয়াউমা জন ওকেচুকুয়ু (৪০), উচেনা দামিয়ান এমেসিয়ানি (৩০), চিসোম অ্যান্থনয় একওয়েনজে (৩৫), সাইমন ইফেচুকউডে ওকাফোর (৩০), নওয়ানা ইয়ং (৩৪), জেরেমি চুকউডি ইজেবি (৩৪), স্টিফেন ওজিওমা ওবিয়াকোয়েজ (৩৪), হেনরি ওসিটা ওচেকুকউ (৩১), ইফানেয়ি জনপল চিনভেজে (৩২) পিটার (৩২), এমেকা ডোনাতাস (৪৮), গজি ওনিয়েদো (৪৭), পিটার চিকা আকপু (৪৮), ওবিনা রবিবার (৩৮)। তাদেরকে গ্রেপ্তারের সময় প্রতারণার কাজে ব্যবহৃত ৯টি ল্যাপটপ, ২২টি মোবাইল ফোন এবং অর্জিত অর্থের হিসাবের ৫টি ডায়েরি জব্দ করেছে সিআইডি।

অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার শুক্রবার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর সিইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে শেখ রেজাউল হায়দার বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন দেশের সুন্দরী নারী সেনা কর্মকতাদের ছবি ব্যবহার করে প্রথমে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলতো তারা। এরপর কোনো একটি যুদ্ধ বিধ্বস্ত দেশে তারা আছেন জানিয়ে ফেসবুকে বানানো বন্ধুর কাছে মূল্যবান সম্পদ দিতে চান। সেই উপহার বিমানের মাধ্যমে পাঠানো হবে বলে জানানো হতো। এরপর থেকেই শুরু হয় প্রতারণার নানা কৌশল। বিমানবন্দরে আসা উপহার সামগ্রী পেতে হলে কাস্টমস ভ্যাট দিতে হবে এই কথা বলে কয়েক ধাপে টাকা হাতিয়ে নেয় চক্রটি।

অতিরিক্ত ডিআইজি আরো বলেন, এ কৌশলে এখন পর্যন্ত এই চক্রটি বিভিন্ন মানুষের কাছ থেকে কয়েক ধাপে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে। রাজধানীর মিরপুর পল্লবী থানায় একজন ভুক্তভোগীর দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলার সূত্র ধরে এই ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা শুধু বাংলাদেশে নয় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ এশিয়ার বিভিন্ন দেশের সাধারণ মানুষের কাছ থেকেও বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে। তারা একটি আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য।

পি

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 
নওগাঁয় চুরি হওয়া স্বর্ণালংকার উদ্ধার, গ্রেপ্তার ৩
চুয়াডাঙ্গায় অপহৃত শিশু সিরাজগঞ্জে উদ্ধার, গ্রেপ্তার ১ 
রাজধানীতে গ্রেপ্তার ২৭
X
Fresh