• ঢাকা শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

বেড়েছে সবজির দাম, কমেনি মুরগির

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ মার্চ ২০১৯, ১৬:২৪ | আপডেট : ১৫ মার্চ ২০১৯, ১৬:৩৮
রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে বেশির ভাগ সবজির দাম বেড়েছে। দু-তিন দিন আগেও যেসব সবজি বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকায়, তা এখন দাঁড়িয়েছে ৫০ থেকে ৬০ টাকা। অর্থাৎ কেজি-প্রতি দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। পাশাপাশি বাড়তি দামে বিক্রি হচ্ছে মুরগি ও মাছ।

শুক্রবার রাজধানীর হাতিরপুল কাঁচাবাজার, কারওয়ান বাজার, মিরপুর ২ ও কচুক্ষেত কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

কাঁচাবাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা, শিম ৪০ টাকা, প্রতি কেজি কচুরলতি ৫০-৬০ টাকা, পটল ৬০ টাকা, বরবটি প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা, করলা ও ঢেঁড়স ৭০-৮০ টাকা, শসা ৪০ থেকে ৫০ টাকা, আলু ১৫-২০ টাকা, কাঁচামরিচ ৬০ থেকে ৭০ টাকা, সজনে ডাটা ১০০ টাকা, ঝিঙে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

এদিকে প্রতি কেজি গাজর ৩০ টাকা, মুলা ৪০ টাকা, প্রতি কেজি বেগুন ৩০ থেকে ৪০ টাকা, পেঁপে ২০ টাকা, দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়। আর আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। এছাড়া প্রতিটি লাউ ৫০ থেকে ৭০ টাকা, জালি কুমড়া ৩০ থেকে ৪০ টাকা, বাঁধাকপি ও ফুলকপি ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : নিউজিল্যান্ডে মসজিদে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক
-------------------------------------------------------

 

সবজির দাম হঠাৎ করে বেড়ে যাওয়ার কারণ জানতে চাইলে ব্যবসায়ীরা বলছেন, শীতকালীন সবজি প্রায় শেষের দিকে। বেশ কিছু সবজি বাজার থেকে এরই মধ্যে উঠে গেছে। কোল্ড স্টোরেজ থেকে শীতকালীন সবজির চাহিদা মেটানো হচ্ছে। নতুন তরকারি ওঠায় দাম একটু বাড়তির দিকে। বাজারে নতুন তরকারির সরবরাহ বেড়ে গেলে দাম হাতের নাগালে চলে আসবে।

তবে ব্যবসায়ীদের এসব কথা মানতে নারাজ ক্রেতারা। ক্রেতাদের দাবি, বাজারে নতুন পণ্যের দাম বাড়তে পারে। তাই বলে প্রতি কেজি ৫০ টাকা পার হবে কেন? বাজার মনিটরিংয়ের অভাবে অজুহাত পেলেই ব্যবসায়ীরা বাড়তি দামে পণ্য বিক্রি করে।

এদিকে অপরিবর্তিত রয়েছে কয়েক সপ্তাহ ধরে বেড়ে যাওয়া মুরগি ও ডিমের দাম। প্রতি কেজি মুরগি বয়লার বিক্রি হচ্ছে ১৬০ টাকা, প্রতি কেজি কর্ক বিক্রি হচ্ছে ২৯০ টাকা, প্রতি কেজি লেয়ার বিক্রি হচ্ছে ২২০ টাকা। এছাড়া ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ১০০ থেকে ১২০ টাকায়। এছাড়া গরুর মাংসের কেজি ৪৮০ থেকে ৫০০ টাকা, খাসির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে মাছের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি তেলাপিয়া ১৪০ থেকে ১৫০ টাকা, পাঙ্গাস ১৬০ টাকা, রুই আকার ভেদে প্রতি কেজি ২৩০ টাকা থেকে ৩০০ টাকা, প্রতি কেজি টেংরা ৫০০ থেকে ৫৫০ টাকা, ৫০০ থেকে ৬০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে হাজার টাকায়।

আরও পড়ুন : 

এমসি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়