• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

১০০ বলের ক্রিকেট শুরু সেপ্টেম্বরে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ আগস্ট ২০১৮, ১৭:১৩ | আপডেট : ২৫ আগস্ট ২০১৮, ১৭:২৮
চলতি বছরে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড সভায় প্রস্তাবিত ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট পরীক্ষামূলকভাবে মাঠে গড়াবে এই বছরেরই সেপ্টেম্বর মাস থেকে।

এবার আপাতত পরীক্ষামূলকভাবে হবে এই আসর। এরপর ২০২০ সাল থেকে আট দল নিয়ে পুরোপুরি পেশাদার লিগ শুরু করার চিন্তা করছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট।

পুরুষ ও নারী ক্রিকেটারদের জন্য আলাদা টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবছে ইংল্যান্ড।

এরই মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটের চাপে দর্শকখরায় ভুগছে টেস্ট ক্রিকেট। অনেক সাবেক ক্রিকেটাররা বলেই দিয়েছেন টেস্ট ক্রিকেটের ভবিষ্যতের কথা। টেস্ট ক্রিকেটের মতো অবস্থা হতে পারে ওয়ানডে ক্রিকেটেরও।

১০০ বলের ক্রিকেটের নিয়ম

                                                       ১০০ বলের ক্রিকেটের নিয়ম

টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেটের দারুণ জনপ্রিয়তায় ওয়ানডে আর টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা যখন লোপ পাওয়ার দিকে তখন টি-টেন কিংবা ১০০ বলের খেলা জনপ্রিয় করার চেষ্টায় থাকবে বিশ্ব ক্রিকেট সংস্থা এটাই স্বাভাবিক।

২০০৩ সালে এই ইংল্যান্ডের হাত ধরেই  জন্ম টি-টুয়েন্টি ক্রিকেটের। যার জনপ্রিয়তা এখন তুঙ্গে। ২০১৭ সালে আরব আমিরাতে হয়েছে ক্রিকেটের নতুন ফরম্যাট টি-টেন ক্রিকেট। যা ইতোমধ্যে স্বীকৃতি পেয়েছে আইসিসির কাছ থেকে।

এছাড়াও প্রতি বছরই হংকংয়ে অনুষ্ঠিত হয় সিক্স এ সাইড ক্রিকেট। এরপরও যে ১০০ বলের খেলা জনপ্রিয়তা পাবে সেটা বিশ্বাস করে ক্রিকেট ইংল্যান্ড।

আরও পড়ুন :

এমআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়