• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এশিয়া কাপের অধিনায়ক মাশরাফি: রমিজ রাজা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৫

ভারতের কাছে ৩ উইকেটে পরাজিত হয়ে ষষ্ঠবারের মতো বৈশ্বিক কোন টুর্নামেন্টের ফাইনালে উঠেও ট্রফি ছুঁয়ে দেখার সুযোগ হয়নি বাংলাদেশের। যার মধ্যে শুধুমাত্র এশিয়া কাপেই তিনবার। যেখানে শেষ দু’বারের প্রতিপক্ষ ভারত। তবে ফাইনালে বাংলাদেশ হারলেও জয় করে নিয়েছে ক্রিকেটপ্রেমীদের হৃদয়। ভঙ্গুর একটি দলকে অসাধারণ নেতৃত্ব দিয়ে শ্রীলঙ্কা ও পাকিস্তানের মতো দলকে পেছনে ফেলে ফাইনালে নিয়ে আসা চাট্টিখানি কথা নয়। যা শুধু সম্ভব হয়েছে মাশরাফির নেতৃত্বগুণে।

মাশরাফির অধিনায়কত্ব নিয়ে বিশ্বের কারো সন্দেহ নেই। অনেক গ্রেট ক্রিকেটাররা আফসোস পর্যন্ত করেছেন তারা কেনও মাশরাফির অধিনায়কত্বে খেলতে পারেননি। এবার এমনি এক ক্রিকেট গ্রেট মাশরাফির নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে তাকে এশিয়া কাপের অধিনায়ক হিসেবে ঘোষনা দিয়েছেন।

তবে যে ব্যক্তিটি মাশরাফিকে অধিনায়ক ঘোষণা করেছেন তার নাম শুনলেই বাংলাদেশের ক্রিকেট ভক্তরা প্রচণ্ড ঘৃণা ও আক্রোশে ফেটে পড়েন। এর অবশ্য কারণও রয়েছে তিনি তার ধারাভাষ্যে সর্বদাই বাংলাদেশের ক্রিকেট ও ক্রিকেটারদের নিয়ে সামালোচনা করে থাকেন। তাই তার মুখে এমন কথা কখনোই আশা করা যায় না। কিন্তু তিনি বাস্তবেই এমন মন্তব্য করেছেন।

তিনি হলেন পাকিস্তানের বিশ্বকাপ জয়ী দলের সদস্য, সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার রমিজ রাজা। বাংলাদেশ পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলেছে। বিশেষ করে মাশরাফির নেতৃত্ব ছিল দেখার মতো। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগে এই দলটিকে কেউই গোনায় ধরেনি। এশিয়া কাপের বিদায়ী বক্তব্য দেয়ার সময় রমিজ রাজা বাংলাদেশ দল ও অধিনায়ককের প্রসংশায় ছিলেন পঞ্চমুখ। পাশাপাশি এখান থেকেই পাকিস্তান ক্রিকেট দল ও অধিনায়ককে শিক্ষা নেয়ার তাগিদ দেন।

পাঠকদের জন্য তার বক্তব্যটি পুরোপুরি তুলে ধরা হলো-

এশিয়া কাপের প্রাইজমানি অনুষ্ঠান শেষে খালি মাঠে ক্যামেরার সামনে রমিজ রাজা তার সমাপনী বক্তব্যে বলেন, অনেক ঘোরাঘুরি হলো। কখনো দুবাই, কখনো আবুধাবি, কখনো প্রচণ্ড গরমে, কখনো আবার সন্ধ্যায়। এশিয়া কাপের কোনও তুলনা হয় না। দুইটি সেরা দলই ফাইনাল খেলেছে। তবে ভারতকে হারানো কঠিন ছিলো এবং কঠিন কাজ সম্ভব হয়নি, কি অসাধারণ ম্যাচ ছিলো। বাংলাদেশ দল মাত্র ২২২ রান করেও ভারতীয় দলকে কঠিন পরীক্ষার মুখে ফেলে দিয়েছিল। একদম শেষ বল পর্যন্ত লড়াই হয়েছে। এভাবেই চ্যাম্পিয়ন দল খেলে, এভাবেই চ্যাম্পিয়ন হতে হয়। আর এভাবেই নতুন দল উঠে আসে, নিজেদের জাত চেনায়।

এসময় মাশরাফিকে এশিয়া কাপের অধিনায়ক আখ্যা দিয়ে রমিজ বলেন, এ খেলায় ব্যক্তিগত সাফল্যের বিকল্প নেই। অনেক খেলোয়াড়ই ব্যক্তিগত সাফল্যে উজ্জ্বল ছিলেন। যেমন- মুস্তাফিজুর রহমান, শিখর ধাওয়ান, রোহিত শর্মা কিংবা আমার দৃষ্টিতে এশিয়া কাপের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এরপর তিনি বলেন আমি এ কারণে এটি বললাম যে, মাশরাফির কাছে সাকিব আল হাসান ও তামিম ইকবাল ছিলেন না। তার কাছে ছিল অর্ধেক শক্তির দল, টুর্নামেন্টে তাদের সর্বোচ্চ উদ্বোধনী জুটির সংগ্রহ ছিলো মাত্র ১৬ রানের। এরপরেও তিনি এই দলকে নিয়ে এগিয়ে এসেছেন, এই দলকে সামনে টেনেছেন এবং ভারতের সাথে সমানে সমান লড়াই করে দেখিয়েছেন।

এরপর তিনি পাকিস্তান দলের উদ্দেশ্যে বলেন, পাকিস্তানকে এই জিনিসটি শিখতে হবে। পাকিস্তানকে চ্যাম্পিয়ন হতে হবে কিন্তু চ্যাম্পিয়ন হওয়ার আগে অনেক কিছু ঠিক করতে হবে। যেমন- অধিনায়কত্ব ঠিক হতে হবে, ওপেনিং পার্টনারশিপ ঠিক হতে হবে, স্ট্রাইক বোলার ঠিক হতে হবে যেমন মুস্তাফিজ, বুমরাহ, ভুবনেশ্বর এভাবেই পারফরম্যান্স দিতে হবে। স্পিন বিভাগে ভারতের কাছে চায়নাম্যান গুগলি কুলদ্বীপ ছিল, চাহাল বোলিংয়ে এসে উইকেট টু উইকেট লেগ স্পিন বল করেছে, গুগলি করেছে কিন্তু অতিরিক্ত নয়। শাদাবকে চিন্তা করতে হবে কত পার্সেন্ট গুগলি করবে কত পার্সেন্ট লেগ স্পিন করবে। এমনভাবে ক্যাচিং। আজ (গতকাল) যেভাবে ভারত ফিল্ডিং করেছে। তিনটি রান আউট করেছে। উইকেটের পেছনে ধোনির লা জওয়াব কিপিং। এই হলো চ্যাম্পিয়নস টিম। পাকিস্তানকে চ্যাম্পিয়ন হতে হলে এভাবেই আসতে হবে। কোন সমস্যাই নয়।

ফাইনাল হল টপ ফাইনাল। যে কেউ জিততে পারতো ফাইনাল। বাংলাদেশকে সাধুবাদ দিতে হবে ভারতকে শেষ পর্যন্ত খেলতে বাধ্য করেছে। সবশেষ ভারত চ্যাম্পিয়ন টিম ছিল চ্যাম্পিয়ন হল।

আরও পড়ুন :

এএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh