• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

সপ্তাহ ব্যবধানে শীর্ষস্থান হারালেন বিরাট

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ আগস্ট ২০১৮, ১১:১৩ | আপডেট : ১৪ আগস্ট ২০১৮, ১১:৪৬
দলের পাশাপাশি ব্যক্তিগত সময়টাও খারাপ যাচ্ছে ভারতের অধিনায়ক বিরাট কোহলির। এজবাস্টনের মতো লর্ডস টেস্টেও হেরে ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের সিরিজে ২-০তে পিছিয়ে পড়েছে টিম ইন্ডিয়া। দলপতি নিজেও পিঠের ব্যথায় কাতর। 

প্রথম টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স দেখালেও, দ্বিতীয় টেস্টে বড় রান পাননি সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থানও হারাতে হলো ২৯ বছর বয়সী বিরাটকে। 

সেটাও আবার বল টেম্পারিং কাণ্ডে সাজাপ্রাপ্ত স্টিভ স্মিথের কাছে। বিরাটকে পেছনে ফেলে আবারও সেরা টেস্ট ব্যাটসম্যান হয়ে গেলেন অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক। 

চলতি মাসের প্রথম সপ্তাহতেই ক্যারিয়ারের প্রথম বার সাদা পোশাকের র‌্যাকিংয়ের শীর্ষ স্থান দখল করেছিলেন ভারতের পোস্টার বয়। সপ্তাহ ব্যবধানে ফের এই স্থানটি হারালেন তিনি।

-----------------------------------------------------------------------
আরও পড়ুন  : উজবেকদের বিপক্ষে নামবে ‘আত্মবিশ্বাসী’ বাংলাদেশ
-----------------------------------------------------------------------

বিরাটের রেটিং পয়েন্ট ৯১৯। অন্যদিকে চলতি বছরের মার্চে দক্ষিণ আফ্রিকায় সবশেষ টেস্ট খেলা স্মিথের পয়েন্ট ৯২৯। আর ৮৫১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক জো রুট।

লর্ডস টেস্টে লজ্জাজনক হারের পর ভারত দলের অধিকাংশ সদস্যরই র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে। তবে উন্নতি হয়েছে রবিচন্দ্রন অশ্বিনের। ব্যাটসম্যানদের মধ্যে ৬৭ থেকে এখন ৫৭ নম্বরে অবস্থান করছেন এই স্পিনিং অলরাউন্ডার। 

তবে ৩৭০ রেটিং পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ভেরন ফিলান্ডারকে পেছনে ফেলে অলরাউন্ডারদের মধ্যে তৃতীয় স্থানে উঠে এসেছেন অশ্বিন। ৩৭৪ পয়েন্ট রয়েছে এই তারকা স্পিনারের। তার থেকে ৪ পয়েন্ট বেশি নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন স্বদেশী রবিন্দ্র জাদেজা। আর ৪২০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান।

অন্যদিকে হার্দিক পান্ডিয়া ২৫ ধাপ উঠে এখন বোলারদের মধ্যে ৭৪ নম্বরে অবস্থান করছেন। এই তালিকের সবার উপরে রয়েছেন ইংলিশ তারকা পেসার জেমস অ্যান্ডারসন।

আরও পড়ুন  : 

ওয়াই/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়