• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বেলজিয়ামের বিপক্ষে ব্রাজিল একাদশে মার্সেলো

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ জুলাই ২০১৮, ০৮:৪৯

আজ থেকে শুরু হচ্ছে সেমিফাইনালে যাওয়ার যুদ্ধ। এ লড়াইয়ে প্রথম ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে ফ্রান্স। আর দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা লড়বে রেড হর্স বেলজিয়ামের বিপক্ষে। যদিও বিশ্বকাপের ইতিহাসে ব্রাজিলকে হারানোর ইতিহাস নেই বেলজিয়ামের। আজকের ম্যাচ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের মূলপর্বে খেলতে নামবে উভয় দল।

বেলজিয়ামের বিপক্ষে নামার আগে ব্রাজিলের জন্য অপেক্ষা করছে সুসংবাদ ও দুঃসংবাদ দুটিই। গ্রুপ পর্বের ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ইনজুরিতে আক্রান্ত হয়ে মাঠ ছেড়েছিলেন ডিফেন্ডার মার্সেলো। এ কারণে তিনি দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে খেলতে পারেননি। তবে ব্রাজিল দলের কোচ তিতে নিশ্চিত করেছেন যে, কোয়ার্টার ফাইনাল ম্যাচে শুক্রবার বেলজিয়ামের বিপক্ষে খেলবেন মার্সেলো। বাদ পড়বেন ফিলিপ লুইজ।

কাজানে সংবাদ সম্মেলনে তিতে বলেন, আমি মার্সেলো ও লুইজের সঙ্গে কথা বলেছি। লুইস গত দুই ম্যাচে দারুণ খেলেছে। কিন্তু কোয়ার্টার ফাইনাল ম্যাচে একাদশে ফিরছে মার্সেলো।

-------------------------------------------------------------------
আরও পড়ুন : এসকোবারের মতো পরিণতি হবে কলম্বিয়ান ফুটবলারদের
-------------------------------------------------------------------

দুঃসংবাদ হচ্ছে কার্ড জটিলতার কারণে ব্রাজিল এ ম্যাচে পাচ্ছে না ক্যাসেমিরোকে। তাই তার পরিবর্তে খেলতে যাচ্ছেন ফার্নান্দিনহো। তবে এ ম্যাচে এর থেকে বড় দুঃসংবাদ অপেক্ষা করছে ব্রাজিলের জন্য। ব্রাজিল যদি আজ বেলজিয়ামকে হারিয়ে সেমিফাইনালে উঠে যায় এবং এ ম্যাচে যদি তারকা খেলোয়াড় নেইমার ও কুতিনহো একটি কার্ড খায় তাহলে তাদের ছাড়াই সেমিফাইনাল খেলতে হবে ব্রাজিলকে। সেক্ষেত্রে অবশ্য সেমিতে ক্যাসেমিরোকে পাবে দল। তাই জয়ের পাশাপাশি খেয়াল রাখতে হবে যাতে এই দুই খেলোয়াড় কার্ড না পান।

এদিকে অধিনায়ক পরিবর্তনের কৌশল হিসেবে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে অধিনায়কের দায়িত্ব পালন করবেন মিরান্ডা।

এর আগে চারবার মুখোমুখি হয়ে বেলজিয়ামকে তিনবার হারিয়েছে ব্রাজিল। আর একটি ম্যাচে জিতেছে বেলজিয়াম। ১৯৬৩ সালে এই দুই দল প্রথমারের মতো মুখোমুখি হয়। সেই ম্যাচে জয় পেয়েছিল বেলজিয়াম। বিশ্বকাপে এই দুই দল একবার মুখোমুখি হয়েছে। ২০০২ সালের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল।

ব্রাজিল একাদশ
অ্যালিসন, ফ্যাগনার, থিয়াগো সিলভা, মিরান্ডা, মার্সেলো, ফার্নান্দিনহো, পাওলিনহো, কুতিনহো, উলিয়ান, নেইমার, জেসুস।

আরও পড়ুন :

কার্ডের কারণে কোয়ার্টার মিস করছেন যারা

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh