• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

শনিবার থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল চ্যাম্পিয়নশিপ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ এপ্রিল ২০১৮, ১৯:৫২ | আপডেট : ১৯ এপ্রিল ২০১৮, ২১:২০
একসময় ছিল ফুটবল মানেই বাংলাদেশ। কিন্তু সেটাকে পাশ কাটিয়ে এখন ক্রিকেটের জয় জয়কার। কিন্তু খেলার অন্য স্কেটরগুলোতে কেনো যেনো বাংলাদেশকে খুজেই পাওয়া যায় না। তেমনি একটি ভলিবল। এই ভলিবলে বাংলাদেশ প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট জিতেছিল ২০১৬ সালে। ওই বছর বিজয়ের মাসে লাল-সবুজ জার্সিধারীরা চ্যাম্পিয়ন হয়েছিল বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবল।

এবার সেই শিরোপা ধরে রাখার মিশন নিয়ে আবার মাঠে নামবে বাংলাদেশ ভলিবল টিম। আগামী ২১ এপ্রিল শুরু হবে বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্ট্রাল জোন ইন্টারন্যাশনাল ভলিবল চ্যাম্পিয়নশিপ-২০১৮ এর তৃতীয় আসর। এই আসরে অংশ নিবে ছয়টি দল। গ্রুপ ‘এ’তে বাংলাদেশ লড়াই করবে মালদ্বীপ ও নেপালের বিপক্ষে। গ্রুপ ‘বি’তে লড়াই করবে কিরগিজস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান। ২১ এপ্রিল নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে বাংলাদেশ।

২০১৬ সালে ফাইনালে কিরগিজস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিলেন আল-জাবির-হরোশিতরা। ভলিবলে ৪৫ বছরের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক ট্রফি জেতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেলোয়াড়দের পুরস্কার দিয়েছিলেন ১ লাখ টাকা করে।

--------------------------------------------------------
আরও পড়ুন : চুক্তিচ্যুত খেলোয়াড়দের পাশে মাশরাফি
--------------------------------------------------------

টুর্নামেন্ট উপলক্ষ্যে বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ভলিবল ফেডারেশন। সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন সভাপতি আতিকুল ইসলাম, সিনিয়র সহসভাপতি আসলাম সানি, সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, বাংলাদেশের ইরানী কোচ আলীপোর আরোজি, অধিনায়ক হরোশিতসহ ফেডারেশন কর্তারা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন বাংলাদেশ জাতীয় ভলিবল দলের অধিনায়ক হরষিৎ বিশ্বাস।

গত আসরে অংশ নিয়েছিল পাঁচ দল। সেবার খেলেনি টুর্নামেন্টের সাবেক চ্যাম্পিয়ন তুর্কিমেনিস্তান। এবার অংশ নিচ্ছে দলটি। নতুন যোগ হয়েছে উজবেকিস্তানও। গত আসরে খেলা আফগানিস্তান এবার নেই টুর্নামেন্টে। তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান আসায় টুর্নামেন্ট আরো প্রতিদ্বদ্বিতাপূর্ণ হবে বলে মনে করেন বাংলাদেশের নতুন অধিনায়ক হরষিৎ বিশ্বাস।

হরষিৎ বিশ্বাস বলেন, টুর্নামেন্টে আমরা বর্তমান চ্যাম্পিয়ন। এবারও আমাদের প্রস্তুতি ভালো। আমাদের দলে উচ্চমানের কোচ আছেন। আমরা শিরোপা ধরে রাখতে চাই।

দলের কোচ আলিপোর আরজি বলেন, আমাদের লক্ষ্য টুর্নামেন্টে প্রথম স্থান অর্জন করা। তবে, এটি মোটেও সহজ হবে না। আমাদের খেলোয়াড়রা ইরান থেকে অনুশীলন করে এসেছে। অন্যদিকে, নেপাল ডেনমার্ক থেকে অনুশীলন করেছে। তারপরও আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে।

টুর্নামেন্টে যারা চ্যাম্পিয়ন হবে প্রাইজমানি হিসাবে তারা পাবে তিন হাজার ডলার। রানার আপ দল পাবে দুই হাজার ডলার। আর তৃতীয় স্থান অর্জনকারী দল পাবে এক হাজার ডলার।

টুর্নামেন্টের সব খেলা অনুষ্ঠিত হবে রাজধানীর মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। টুর্নামেন্টটি শেষ হবে আগামী ২৭ এপ্রিল। দর্শকরা বিনামূল্যে খেলা দেখার সুযোগ পাবে। এটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

আরও পড়ুন : 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়