• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ফেসবুকের প্রাইভেসি সেটিংসে আসছে বড় পরিবর্তন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
|  ২৯ মার্চ ২০১৮, ১৪:২৪ | আপডেট : ২৯ মার্চ ২০১৮, ১৪:৪৫
ব্যবহারকারীদের তথ্য ফাঁস রোধ করার জন্য ফেসবুক এবার প্রাইভেসি সেটিংসে বড় ধরনের তিনটি পরিবর্তন নিয়ে আসতে যাচ্ছে। আগামী মে মাসে ইউরোপীয় ইউনিয়ন তথ্য সুরক্ষা নীতিমালার আওতায় আসার আগে ফেসবুক নতুন করে ‘প্রাইভেসি শটকার্টস’ নামের একটি মেনু যুক্ত করতে যাচ্ছে। খবর স্কাই নিউজের।

বুধবার (২৮ মার্চ) ফেসবুক এক ব্লগ পোস্টে জানিয়েছে, প্রাইভেসি সেটিং বা ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণের ব্যবস্থা আরও সহজ করতে এসব পরিবর্তন করা হয়েছে।

প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট ও প্রধান প্রাইভেসি অফিসার এরিন ইগান ও ভাইস প্রেসিডেন্ট অ্যাশলি বেরিঞ্জার এক বিবৃতিতে বলেন, ফেসবুক কীভাবে কাজ করে এবং মানুষ তাদের তথ্য কীভাবে আরও সুরক্ষিত করতে পারেন সেটি ব্যবহারকারীদের বুঝানোর জন্য আরও অনেক কাজ করতে হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: এবার ফেসবুকের বিরুদ্ধে মামলা
--------------------------------------------------------

তারা বলেন, আমরা স্পষ্ট বুঝতে পেরেছি, প্রাইভেসি সেটিং ও অন্যান্য গুরুত্বপূর্ণ টুল খুঁজে পাওয়া ভীষণ কঠিন। অ্যাপগুলো যেন মানুষের তথ্য অপব্যবহার করতে না পারে সেজন্য আমরা নতুন পদক্ষেপ নিচ্ছি।

যা পরিবর্তন হতে যাচ্ছে

সেটিং মেন্যুর ডিজাইন পরিবর্তন

সবার প্রথমে, ফেসবুক তাদের সেটিং মেন্যু ডিজাইন নতুন করে তৈরি করবে। তারা বলছেন, নতুন নকশায় ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণের ব্যবস্থা ২০টি ভিন্ন ভিন্ন জায়গায় ছড়িয়ে না রেখে সব অপশন এক জায়গায় নিয়ে আসা হবে।

ব্যবহারকারীদের তথ্য সহজে নিয়ন্ত্রণের ব্যবস্থা

এরপর, মাত্র কয়েকটি বোতাম চেপে আপনার তথ্য সহজে নিয়ন্ত্রণের ব্যবস্থা করতে ফেসবুক একটি প্রাইভেসি শর্টকাট মেনু চালু করবে। এখানে ইউজাররা যেসব পোস্ট দিয়েছেন এবং যেসব পোস্টে লাইক বা রিঅ্যাক্ট করেছেন সেগুলো দেখতে পারবেন। এসব তথ্য ব্যবহার করে তাদেরকে বিজ্ঞাপন দেখানো হবে কিনা সেটাও তারা নিয়ন্ত্রণ করতে পারবেন।

ফেসবুক ডাটা ডাউনলোডের ব্যবস্থা

তৃতীয় গুরুত্বপূর্ণ পরিবর্তনটি হচ্ছে, ব্যবহারকারীরা ফেসবুকে যেসব তথ্য শেয়ার করেছেন সেগুলো তারা ডাউনলোড করতে পারবেন অথবা সাইটটি থেকে সম্পূর্ণ মুছে ফেলতে পারবেন। ‘অ্যাকসেস ইওর ইনফরমেশন’ নামক নতুন পেজটি থেকে তাদের বিভিন্ন, পোস্ট, লাইক ও কমেন্ট এডিট অথবা ডিলিট করতে পারবেন।

ক্যামব্রিজ এনালিটিকা কেলেঙ্কারিতে টালমাটাল ফেসবুক ব্যবহারকারী ধরে রাখা ও নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য এ ধরনের পদক্ষেপ নিচ্ছে বলে প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা।

আরও পড়ুন:

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়