• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

বৃষ্টির দিনগুলোতে কী করা যায়

কামরুল হাসান বাবু
|  ২৩ এপ্রিল ২০১৮, ১১:৩৪ | আপডেট : ২৩ এপ্রিল ২০১৮, ১১:৪১
‘হে সখী আমারি দুখের নাহিক ওর, এ ভরা ভাদর মাহ ভাদর শূন্য মন্দির মোর’ পদাবলী কীর্তনে কবিরা বর্ষার যতই বিরহযাপনের ইতিহাস লিখে যান না কেনো, বৃষ্টির দিনে ঘরে আটকা পড়ে একা একাও উপভোগ করা যায় সময়টিকে। বাইরে এই মেঘ এই বৃষ্টি থাকলে ঘরে বসে যা যা করতে পারেন জেনে নেই।

১) বৃষ্টির জলে করে নিন গোসল। ওয়াসার পানির চেয়ে বরং অনেক বেশি পরিষ্কার এই বৃষ্টির পানি। তবে, বৃষ্টির ফোটা মাথায় পড়া মাত্রই যাদের জ্বর চলে আসে তাদের বৃষ্টিতে গোসল করার কোনও দরকার নেই।

২) ইউটিউবে ‘রেইনি ডে সং’ লিখে সার্চ দিয়ে শুনে ফেলুন বৃষ্টির দিনের মেলোডিয়াস গানগুলো। বৃষ্টির দিনের অবসরে মাখা সময়টা কাটবে আরও ভালো। 
--------------------------------------------------------
আরও পড়ুন : ওজন কমাবে করলার জুস
--------------------------------------------------------

৩) নিজের ভেতরের রাঁধুনিকে জাগ্রত করে নিতে পারেন বৃষ্টিমুখর দিনগুলোতে। আপনার ভেতরে যে রান্না করার এতো বড় প্রতিভা সুপ্ত অবস্থায় ছিল সেটা হয়তো এতদিন জানেননি। তবে নুডলসের শুটকি রান্না করার চেষ্টা না করাই ভালো। ইউটিউবে অনেক বাংলাদেশি রান্নার সহজ রেসিপিওয়ালা ভিডিও পাবেন। পছন্দের কোনও খাবার রান্না করেই ফেলুন।

৪) বিনা পয়সায় আর বিনা পরিশ্রমে আপনার সাধের গাড়ি ধোয়ার জন্য বৃষ্টির দিনের কোনও তুলনা হয় না। খালি গাড়িটিকে ড্রাইভ করে পার্কিং থেকে বাসার সামনে নিয়ে আসুন। বাকি কাজ করবে বৃষ্টি-ই।

৫) সৃজনশীল কর্মকাণ্ডেও নিজেকে ব্যস্ত রাখতে পারেন। বৃষ্টিকে বিষয়বস্তু করে একে নিন কোনও ছবি। আর ছবি আঁকতে পারেন না তো কি হয়েছে? ম্যাসেঞ্জারে বন্ধুদের গ্রুপ চ্যাটে একটা ম্যাসেজ দিয়ে বেরিয়েই পড়ুন ফুটবলটি নিয়ে। ঝুম বৃষ্টিতে ফুটবল খেলার তুলনায় নেই।

৬) হঠাৎ করেই বৃষ্টির দিনে বন্ধু বান্ধবরা মিলে ছোটখাটো একটা গেট টুগেদার আয়োজন করতে পারেন। হালকা কোনও খাবার সেইসঙ্গে সঙ্গীতায়োজন, তার পাশাপাশি খেলতে পারেন টেবিল টেনিস অথবা বিলিয়ার্ড। সময় যে কীভাবে কেটে যাবে টেরই পাবেন না।

৭) ঘুমপ্রিয় বাঙালির ফাঁকিবাজির চূড়ান্ত বহিঃপ্রকাশ ঘটানোর সময় হলো বৃষ্টির দিন। দিনটিতে আর কিছু না করে পার করে দিন ঘুমিয়ে ঘুমিয়েই। কী খাবেন? অর্ডার দিন অনলাইনে। খাবার চলে আসবে আপনার হাতের মুঠোয়।

৮) মুভি ম্যারাথনের মাধ্যমে দিনটি কাটাতে পারেন। সকাল থেকে শুরু করলে দিনে তো চার-পাঁচটি সিনেমা দেখে ফেলতেই পারেন। সঙ্গে অবশ্যই থাকবে ঝালমুড়ি।

৯) ছবি তুলতে ভালোবাসেন? বেরিয়েই পড়ুন একটা রেইনকোট, একটা ছাতা আর ওয়াটার প্রুফ ডিএসএলআর কাভার নিয়ে। বৃষ্টির দিনে দুর্দান্ত সব ছবি উঠে। তবে, মেমোরি কার্ড নিয়ে বের না হলে কিন্তু পুরো ছবি তোলার ব্যাপারটিই যাবে মাঠে মারা।

আরও পড়ুন :

কেএইচ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়