• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হারিকেন ফ্লোরেন্স দুর্বল হয়ে পড়লেও বিপজ্জনক

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১২:২১

মার্কিন উপকূলে আঘাত হেনেছে হারিকেন ফ্লোরেন্স। যদিও হারিকেনটি দুর্বল হয়ে পড়েছে।আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন, হারিকেন ফ্লোরেন্সের আঘাতে বহু মানুষ মারা যেতে পারে।তা্ই অনেক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

ফ্লোরেন্স দুর্বল হয়ে ক্যাটাগরি-১ ঝড়ে পরিণত হয়েছে এবং ঘণ্টায় ১৭৫ গতিতে এগিয়ে আসছে। হারিকেনের প্রভাবে উপকূলীয় এলাকাগুলোতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। এতে কয়েক ফুট পানি জমে যাওয়া আকস্মিক বন্যার হতে পারে।

দেশটির কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (ফেমা) প্রশাসক ব্রক লং বলেছেন, ঝড়ের প্রভাবে বিভিন্ন এলাকায় বিপর্যয়কর বন্যা দেখা দিতে পারে। সতর্ক করে দিয়ে লং বলেন, এ ঝড়ের প্রভাবে কয়েক ইঞ্চি নয়, বরং কয়েক ফুট পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে ক্যারোলাইনা ও ভার্জেনিয়ায়।সুতরাং এ ঝড় খুবই বিপজ্জনক। বন্যায় দুর্ভাগ্যজনকভাবে বহু মানুষ মারা পড়বে। সময় দ্রুত ফুরিয়ে আসছে এবং সাগরও ফুঁসে উঠছে বলে সতর্ক করেন তিনি।

ফ্লোরিডার মিয়ামিতে অবস্থিত এনএইচসির আগে জানিয়েছিল, ঘণ্টায় সর্বোচ্চ ১৭৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে ফ্লোরেন্স সাউথ ক্যারোলাইনার মার্টল বিচ থেকে ৫২০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে রয়েছে।

আরও পড়ুন :

আরসি / এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে চাকরি, নেবে একাধিক
‘দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়কে স্মার্ট মন্ত্রণালয় হিসেবে গড়ে তুলতে কাজ শুরু করেছি’
রোহিঙ্গা খাতে দেশের বার্ষিক খরচ ১২০ কোটি টাকা : দুর্যোগ প্রতিমন্ত্রী
বজ্রপাতে মৃত্যুর সংখ্যা কমাতে দরকার জনসচেতনতা : দুর্যোগ প্রতিমন্ত্রী
X
Fresh