• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতে সমকামিতা আর অপরাধ নয় : সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০০

ভারতে সমকামিতাকে আইনি বৈধতা দিল দেশটির সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির বেঞ্চ সর্বসম্মতভাবে সংবিধানের ৩৭৭ নং ধারাকে অযৌক্তিক ও স্বৈরাচারী বলে মতপ্রকাশ করেছে। সম-লিঙ্গের প্রাপ্তবয়স্করা গোপনে সমকামী সম্পর্কে আবদ্ধ হলে তাতে দোষের কিছু নেই। খবর বিবিসি, আল-জাজিরা।

দেশটির সুপ্রিম কোর্টের আদালতের প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এএম খানউইলকর রায় ঘোষণা করার সময় বলেন, সম লিঙ্গের প্রাপ্তবয়স্করা গোপনে সমকামী সম্পর্কে আবদ্ধ হলে তাতে দোষের কিছু নেই। সমাজের অন্যান্যদের মতোই সমান অধিকার রয়েছে এলজিবিটি সম্প্রদায়ের। সংবিধানের ৩৭৭ ধারা অযৌক্তিক, স্বৈরাচারী ও অবোধগম্য।

এর আগে ভারতে সমকামিতাকে অপরাধ বলেই গণ্য করা হতো। ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী যদি একই লিঙ্গের মানুষ যৌন সম্পর্কে লিপ্ত হয়, তাহলে তাদের যাবজ্জীবন বা ১০ বছর পর্যন্ত জেল হতে পারে। সেই সঙ্গে জরিমানার বিষয়টিও ছিল।
-------------------------------------------------------
আরও পড়ুন : ঘূর্ণিঝড়ের পর শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান
-------------------------------------------------------

উল্লেখ্য, গত আগস্টে আদালত জানিয়েছিলো কারও যৌন চাহিদার ওপর ভিত্তি করে আলাদা করাটা তার বিরুদ্ধে সম্মানহানি ও বৈষম্য। ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট ৩৭৭ ধারা থেকে অপরাধকে নির্মূল করার পক্ষে রায় দেয়। কিন্তু ২০১৩ সালে সুরেশকুমার কৌশল বনাম নাজ ফাউন্ডেশনের মামলায় সুপ্রিম কোর্ট এই রায়ে স্থগিতাদেশ দেয়। চলতি বছরের মে মাসে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির এলজিবিটিদের প্রাক্তনীদের অ্যাসোসিয়েশন ৩৭৭ বাতিল করতে মামলা করে। অবশ্য এর আগেই ২৭ এপ্রিল হামসফর ট্রাস্টের অশোক রাও কাভি এবং আরিফ জাফর ৩৭৭ ধারার বিরুদ্ধে আদালতে আবেদন করেছিলেন।

সবশেষ সংবিধানের ৩৭৭ ধারা অযৌক্তিক, স্বৈরাচারী ও অবোধগম্য উল্লেখ করে সমকামিতাকে বৈধতা দিল দেশটির সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh