• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ঘূর্ণিঝড়ের পর শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৯ | আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৪
জেবি টাইফুনের পর রিখটার স্কেলে ৬.৭ মাত্রায় কেঁপে উঠল জাপান৷ এতে নিহত হয়েছেন ২ জন। এছাড়া নিখোঁজ রয়েছে  আরও অন্তত ৩২ জন। ভূমিকম্পের তীব্রতা সবচেয়ে বেশি অনুভূত হয় সাপোরো শহরে৷ হোক্কাইডোর দ্বীপ শহর সাপোরো থেকে ৬৮ কিমি দূরে ভূমিকম্পের উৎসস্থল৷ এখনও পর্যন্ত সুনামির সতর্কবার্তা জারি হয়নি। খবর জাপান টাইমস, রয়টার্স।

ভূমিকম্পের পর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে হোক্কাইডো দ্বীপের ৫৩ লাখ মানুষ। কম্পনের ফলে অসুমায় ভূমিধস হয়েছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : এমিরেটসের ফ্লাইটে হঠাৎ শতাধিক যাত্রী অসুস্থ
-------------------------------------------------------

দেশটির আবহাওয়া অফিস জানায়, জাপানে জেবি টাইফুনে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে৷ অসংখ্য মানুষ আহত হয়েছেন৷ একইদিনে টাইফুন, ভূমিকম্পের কারণে বৃহৎ প্রাকৃতিক বিপর্যয়ের মুখে জাপান৷ কারণ, টাইফুনের ফলে জাপানের বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে৷ ঘরছাড়া হয়েছে বহু মানুষ৷

এদিকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে হাইস্পিড ট্রেন ও সাব আরবান ট্রেন৷ ওসাকা-হিরোশিমা রুটের রেল সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে৷ বন্ধ রাখা হয়েছে ওসাকা বিশ্ববিদ্যালয় এবং স্কুল ও কলেজ৷

উল্লেখ্য, ভূ-তাত্ত্বিকদের মতে, জাপান প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত। বাংলায় যার অর্থ হয় ‘আগুনের গোলা’। ‘রিং অব ফায়ার’ এমন একটি কাল্পনিক বেল্ট যা ঘোড়ার খুর আকৃতির মতো প্রধানত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে ঘিরে রেখেছে। রিং অব ফায়ারে যেসব অঞ্চল অন্তর্ভুক্ত হয়েছে সেগুলো পৃথিবীর মধ্যে সবচেয়ে ভূমিকম্প প্রবণ। এই রিং অব ফায়ারই ৯০ শতাংশ ভূমিকম্পের কারণ।

আরও পড়ুন :

এপি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়