• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

জলে-স্থলে আঘাত করতে সক্ষম ক্ষেপণাস্ত্র উন্মোচন ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৩ আগস্ট ২০১৮, ২৩:০১ | আপডেট : ১৩ আগস্ট ২০১৮, ২৩:১৪

ফতেহ-ই মোবিন নামের একটি নতুন ক্ষেপণাস্ত্রের মোড়ক উন্মোচন করেছে ইরান, যা জলে-স্থলে যেকোনো লক্ষ্যে নির্ভুল আঘাত করতে সক্ষম।

সোমবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির উপস্থিতিতে এই ক্ষেপণাস্ত্র প্রদর্শিত হয় বলে জানিয়েছে প্রেসটিভি।

এই ক্ষেপণাস্ত্র রাডারসহ শত্রুপক্ষের যেকোনো ধরনের প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে প্রতিকূল আবহওয়াতেও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এছাড়া এটির আছে উন্নত মানের অনুসন্ধানকারী শীর্ষদেশ।

আমির হাতামি বলেন, ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়ানো ইরানের প্রতিরক্ষা ব্যবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার প্রক্রিয়া অব্যাহত রাখবে এই ইসলামী প্রজাতন্ত্র। আজ শত্রুরা ইরানের প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে সচেতন।

তিনি বলেন, ইরানের প্রতিরক্ষার বিষয়ে কোনও ধরনের হস্তক্ষেপ মেনে নেয়া হবে না। আমাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, প্রচারণা ও মানসিক যুদ্ধ যত তীব্র হবে, আমরা সব ক্ষেত্রেই প্রতিরক্ষা ব্যবস্থা তত বাড়াবো।
---------------------------------------------------------------------------------
আরও পড়ুন  : আজানে কী শব্দদূষণ, জানতে চায় ভারতের পরিবেশ আদালত
---------------------------------------------------------------------------------

সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করা এই ক্ষেপণাস্ত্র অনেক দিন ইরানের নিরাপত্তা নিশ্চিত করবে বলেও উল্লেখ করেন তিনি।

পরমাণু চুক্তি ভেঙে দেয়া এবং তেহরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করায় যুক্তরাষ্ট্রের ওপর ক্ষিপ্ত ইরান।  দেশটির শীর্ষ কর্মকর্তারা বলেছেন, তাদের তেল রপ্তানিতে বাধা সৃষ্টি করলে তারা তা সহজভাবে নেবে না।

এর আগে গত মাসে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, দেশটির তেল রপ্তানিতে বাধা দেয়া হলে তারা পুরো মধ্যপ্রাচ্যের তেল রপ্তানি বন্ধ করে দেবে।

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়