• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

কিমকে চিঠি পাঠালেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ আগস্ট ২০১৮, ১৯:০৯ | আপডেট : ০৫ আগস্ট ২০১৮, ১৯:১৭
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে চিঠি পাঠালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের লেখা ওই চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। শনিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এ তথ্য প্রকাশ করেছে। খবর ডেইলি স্টার ইউকে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক টুইট বার্তায় জানান, সিঙ্গাপুরে আসিয়ান সম্মেলনের অবকাশে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো’র সঙ্গে তার ‘কুশল বিনিময়’হয়েছে।

রি ইয়ং-হো তার মার্কিন সমকক্ষ পম্পেও’র সঙ্গে করমর্দনের পর ফিলিপাইনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত সাং কিম সাদা খামের মধ্যে ট্রাম্পের একটি চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : মমতার বিরুদ্ধে এফআইআর!
-------------------------------------------------------

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট এ সম্পর্কে বলেন, সাক্ষাতে পম্পেও’র সঙ্গে আবার সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তাতে সম্মতি দেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে গঠনমূলক আলোচনার বহু ক্ষেত্র রয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংস্থা আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা সিঙ্গাপুর সফর করেন। সম্মেলনে দেয়া বক্তব্যে রি ইয়ং-হো বলেন, জুন মাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং-উনের সাক্ষাতে যেসব সমঝোতা হয়েছে তা বাস্তবায়ন করতে পিয়ংইয়ং বদ্ধপরিকর।

দুই নেতার সাক্ষাতে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সমঝোতা হয়। কিন্তু ৪ আগস্ট শনিবার জাতিসংঘের একটি বিশেষজ্ঞ প্রতিনিধিদল অভিযোগ করেন, উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়