• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

এই প্রথম নির্বাচনে জিতে পাকিস্তানের সাংসদ হলেন এক হিন্দু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জুলাই ২০১৮, ২০:২২ | আপডেট : ২৮ জুলাই ২০১৮, ২০:৫৬
পাকিস্তানের নির্বাচনে জয় পেয়ে ইতিহাস গড়লেন হিন্দু নেতা মহেশ কুমার মালানি। তার দল পাকিস্তান পিপলস পার্টি নির্বাচনে পরাজিত হলেও জয় পেলেন তিনি। পাকিস্তানের ইতিহাসে সাধারণ নির্বাচনে প্রথমবারের জন্য মুসলিম প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে হিন্দু প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন ৫৫ বছরের মহেশ মালানি। খবর দ্য ইন্ডিপেনডেন্ট।

মালানি দক্ষিণ সিন্ধ অঞ্চলের থারপারকার-২ কেন্দ্র থেকে ভোটে জয় পেয়েছেন। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ১ লাখ ৬ হাজার ৬৩০। নিকটতম প্রতিদ্বন্দ্বী আরবাব জাকাউল্লাহ্‌কে তিনি ১৯ হাজার ৩৭৯ ভোটে হারান। ১৪ জন প্রার্থীকে হারিয়ে ভোটে জেতেন মালানি। 

২০০২ সালের আগে কেবলমাত্র সংরক্ষিত আসন থেকেই লড়ার অধিকার ছিল হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু প্রার্থীদের। ২০০২ সালে তৎকালীন রাষ্ট্রপতি পারভেজ মোশাররফ সংবিধানে সংশোধনী এনে সংখ্যালঘুদের ভোটে দাঁড়ানোর অধিকার দেন। তার ১৬ বছর পর প্রথম কোনও হিন্দু প্রতিদ্বন্দ্বী জয়ী হলেন।

তবে এই প্রথম নয়। ২০০৩ সালে এই রাজস্থানী ব্রাহ্মণ থারপারকারের সংরক্ষিত আসন থেকেই প্রথম সাংসদ হয়েছিলেন। এ ছাড়াও ২০১৩ সালে থারপারকার-৩ বিধানসভা কেন্দ্র থেকে তিনিই প্রথম অমুসলিম বিধায়ক হয়েছিলেন। সিন্ধ বিধানসভার খাদ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানও ছিলেন এই অভিজ্ঞ রাজনীতিবিদ।

কিন্তু সবার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে সংখ্যাগুরু প্রার্থীদের হারিয়ে সাংসদ হওয়ার ঘটনা এই প্রথম ঘটলো পাকিস্তানে।

এ নিয়ে মহেশ কুমার মালানি বলেন-তিনি যেটুকু সুযোগ পাবেন, নিজের এলাকার সংখ্যালঘু মানুষের উন্নতির জন্য কাজ করবেন। এতে সংখ্যালঘু মানুষের সামাজিক ও আর্থিক উন্নতি ঘটবে।

আরও পড়ুন:

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়