• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

উত্তর প্রদেশের বিদ্যালয়ে নামের আগে ইসলামিয়া বাদ দেয়ার আদেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জুলাই ২০১৮, ১৮:১১ | আপডেট : ২৮ জুলাই ২০১৮, ১৮:২০
ভারতের উত্তরপ্রদেশের বালিয়া জেলার বেশ কয়েকটি সরকারি প্রাথমিক স্কুলের নামের আগে ইসলামিয়া লেখা বাদ দেয়ার আদেশ দিয়েছে রাজ্যটির বেসিক শিক্ষা বোর্ড। খবর টাইমস অব ইন্ডিয়া।

বালিয়া জেলার ১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আগে ইসলামিয়া যুক্ত করা হয়েছে; যা এবার মুছে ফেলা হবে। শুধু তাই নয়, প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ থাকে রোববারের পরিবর্তে শুক্রবার।

এ নিয়ে স্থানীয় শিক্ষা-বিষয়ক কর্মকর্তা নির্ভয় নারায়ণ সিং বলেন, ওই বিদ্যালয়গুলো থেকে খুব তাড়াতাড়ি ইসলামিয়া শব্দটি মুছে ফেলা হবে৷ এছাড়া স্কুলগুলো শুক্রবার বন্ধ রাখলেও এখন সারাদেশের সঙ্গে তালমিলিয়ে রোববার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, কেন এ রকম ঘটনা ঘটছে, তা নিয়ে তদন্ত করা হবে। বালিয়া জেলা ছাড়াও দেওরিয়া জেলাতেও পাঁচটি স্কুলের নামের সঙ্গে ইসলামিয়া যুক্ত করা হয়েছে। সেই স্কুলগুলো রোববারের বদলে শুক্রবার বন্ধ রাখা হচ্ছে বলে প্রশাসন জানিয়েছে।

এদিকে এ রকম স্কুল রয়েছে সিয়ার জেলাতেও৷ প্রায় ছয়টি স্কুল সেখানে ইসলামিয়া নাম নিয়ে চলে৷ এছাড়াও রাসদা জেলায় দুটি ও সুখপুরা জেলায় একটি স্কুল ও গাজীপুরে ১১টি সরকারি প্রাথমিক স্কুল তাদের নামের আগে ইসলামিয়া শব্দটি ব্যবহার করছে৷

রাজ্যের বেসিক শিক্ষা বোর্ডের আদেশে খুব তাড়াতাড়ি মুছে ফেলা হবে বিদ্যালয়গুলোর নামের আগে এই ইসলামিয়া শব্দটি।

আরও পড়ুন:

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়