• ঢাকা মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫

ট্রাম্পের সঙ্গে বৈঠকের উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জুলাই ২০১৮, ১৭:১১ | আপডেট : ২৮ জুলাই ২০১৮, ১৭:১৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করতে তিনি ওয়াশিংটন যেতে প্রস্তুত রয়েছেন। তবে তার আগে আলোচনার উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। খবর পার্সটুডের।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে রাশিয়া, ব্রাজিল, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকস গোষ্ঠীর শীর্ষ সম্মেলনের পর শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পুতিন বলেন, আমি ওয়াশিংটনে যেতে প্রস্তুত রয়েছি। তবে শর্ত হচ্ছে আলোচনার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তিনিও মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছেন বলে খবর দেন ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট বলেন, টেলিফোনে আলাপ করে সব কথা বলা সম্ভব নয়। তাই দুই প্রেসিডেন্টকে মুখোমুখি আলোচনায় বসতে হবে।

ভ্লাদিমির পুতিন বলেন, ইরানের পরমাণু সমঝোতা, মধ্যপ্রাচ্য পরিস্থিতি এবং পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মতো কিছু ইস্যু নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা করতে চাই। ডোনাল্ড ট্রাম্প আরও বেশি শীর্ষ বৈঠক করতে চান। এজন্য তৃতীয় কোনও দেশে সাক্ষাৎ না করে যুক্তরাষ্ট্র বা রাশিয়ায় উপযুক্ত বৈঠকের পরিবেশ তৈরি করা দরকার।

--------------------------------------------------------
আরও পড়ুন: ট্রাম্পকে ট্রান্সমিটার চিপযুক্ত ফুটবল দিয়েছেন পুতিন!
--------------------------------------------------------

চলতি মাসের শুরুর দিকে ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে বহুল প্রত্যাশিত এক বৈঠকে মিলিত হন। তারা ভবিষ্যতে আরও আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন। দেশে ফিরে এ ব্যাপারে তীব্র সমালোচনার সম্মুখীন হওয়া সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রুশ প্রেসিডেন্টের ওয়াশিংটন সফরের ব্যবস্থা করার জন্য তার প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন:

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়