• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ট্রাম্পকে ট্রান্সমিটার চিপযুক্ত ফুটবল দিয়েছেন পুতিন!

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ জুলাই ২০১৮, ১৪:৫১

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্মারক হিসেবে একটি ফুটবল উপহার দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে সেই ফুটবল দেয়ার পর চারদিকে হৈচৈ পড়ে গেছে। অনেকেই দাবি করছেন ওই ফুটবলের ভেতর রেকর্ডিং ডিভাইস রয়েছে। খবর ব্লুমবার্গের।

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম এক টুইট বার্তায় লিখেছেন, ফুটবলটির ভেতর কোনও রেকর্ডিং ডিভাইস আছে কিনা আমি তা পরীক্ষা করে দেখতাম। আর ফুটবলটিকে কখনই হোয়াইট হাউজের ভেতর ঢুকতে দিতাম না।

তবে রিপাবলিকান এই সিনেটরের সন্দেহ একেবারে অমূলক নয় বলে প্রমাণ হয়েছে। কেননা ওই ফুটবলে থাকা চিহ্ন দেখে মনে হচ্ছে, এর ভেতর একটি ছোট এন্টিনাযুক্ত চিপ ছিল যা কাছাকাছি থাকা মোবাইল ফোনের সঙ্গে যোগাযোগ স্থাপনে সক্ষম।

কিন্তু সেটি কোনও গুপ্তচর ডিভাইস বরং অ্যাডিডাস এজি বলের নতুন একটি ফিচার। খেলাধুলার সামগ্রী নির্মাতা এই প্রতিষ্ঠানটি জানিয়েছে, নিয়ার-ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) চিপ অ্যাডিডাসের লোগো নিচে বসানো হয়েছে। ওই চিপটি দেখতে অনেকটা ওয়াইফাই সিগন্যালের মতো।

এর মাধ্যমে সমর্থকরা তাদের মোবাইল ফোন ওই ফুটবলের কাছে নিয়ে গেলে তারা ফুটবল খেলোয়াড়ের ভিডিওসহ আরও বিভিন্ন কন্টেন্ট পেয়ে যাবেন। ২০১৮ সালের ফিফা বিশ্বকাপ ম্যাচ বলেও ওই ফিচার ছিল যা অ্যাডিডাসের ওয়েবসাইটে ১৬৫ ডলারে বিক্রি হয়েছে।

এদিকে ওই ফুটবল চিপ ব্যবহার করে রাশিয়ান হ্যাকাররা তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করেছে কিনা সে বিষয়ে মন্তব্য করে অস্বীকৃতি জানিয়েছে অ্যাডিডাস। তারা জানিয়েছে, এ ধরনের ফুটবল বা চিপ নিরাপত্তার জন্য হুমকি নয়। কারণ এটাকে মডিফাই করার সুযোগ নেই। অর্থাৎ এখানে কিছু লেখা বা মুছে ফেলা সম্ভব নয়।

এ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়