• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ইরানে তালেবান জঙ্গিদের প্রশিক্ষণ দেয়ার প্রমাণ নেই: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ জুলাই ২০১৮, ১০:৫০ | আপডেট : ০৬ জুলাই ২০১৮, ১১:২২
আফগানিস্তানের তালেবানকে প্রশিক্ষণ দিচ্ছে ইরান এমনটা দাবি করেছিল ব্রিটিশ দৈনিক টাইমস। এবার তার প্রতিক্রিয়ায় রাশিয়া বলেছে, ইরানের পক্ষ থেকে তালেবানকে প্রশিক্ষণ দেয়ার কোনও প্রমাণ নেই। বৃহস্পতিবার রাতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মস্কোয় এক সংবাদ সম্মেলনে একথা জানান।

মারিয়া জাখারোভা বলেন, পশ্চিমা গণমাধ্যমের পক্ষ থেকে তালেবানকে প্রশিক্ষণ দেয়া সংক্রান্ত ভিত্তিহীন খবর প্রকাশের ঘটনা এই প্রথম নয়।

এখন পর্যন্ত এসব গণমাধ্যম তাদের দাবির পক্ষে কোনও প্রমাণ উপস্থাপন করতে পারেনি বলে উল্লেখ করেন জাখারোভা। তিনি বলেন, এ ধরনের অভিযোগ শুধু ইরানের বিরুদ্ধে নয় এর আগে রাশিয়াসহ আরও কিছু দেশের বিরুদ্ধে উত্থাপন করা হয়েছে।

-------------------------------------------------------------------
আরও পড়ুন : মেক্সিকোতে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত ২৪
 -------------------------------------------------------------------

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ব্রিটেন এ ধরনের ভেল্কিবাজি দেখিয়ে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর পরাজয়কে ধামাচাপা দেয়ার চেষ্টা করছে। তিনি আরও বলেন, এ ধরনের অভিযোগ আফগান সংকট সমাধানের প্রকৃত প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করবে।

সম্প্রতি ব্রিটিশ দৈনিক টাইমস দাবি করেছিল, ইরানের মাটিতে আফগানিস্তানের তালেবান জঙ্গিদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বুধবার কাবুলের ইরান দূতাবাস এ খবরকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করে।

ইরান দূতাবাস এক বিবৃতিতে জানায়, ইরান ও আফগানিস্তানের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট করা এবং আফগান জনগণের মধ্যে ইরান বিদ্বেষ ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এই অবাস্তব ও প্রমাণ অযোগ্য দাবি করেছে ব্রিটিশ পত্রিকা।

বিবৃতিতে আরও বলা হয়, প্রতিবেশী দেশ আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সাহায্য করার প্রতিশ্রুতিতে অটল রয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

 

আরও পড়ুন :

   আজ পরমাণু সমঝোতার ভাগ্য নির্ধারণী বৈঠক

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়