• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

আজ পরমাণু সমঝোতার ভাগ্য নির্ধারণী বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ জুলাই ২০১৮, ০৮:৪৮ | আপডেট : ০৬ জুলাই ২০১৮, ০৯:২১
যুক্তরাষ্ট্রকে ছাড়াই পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার ব্যাপারে সমঝোতার বাকি পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে বৃহস্পতিবার রাতে ভিয়েনা সফরে গেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। এ সফরে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির আইন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট লাইয়া জুনায়েদি পররাষ্ট্রমন্ত্রী জারিফের সঙ্গে রয়েছেন। আজ ৬ জুলাই শুক্রবার জার্মানি, ফ্রান্স, ব্রিটেন, চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে জারিফের বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি উপস্থিত থাকবেন। খবর প্রেসটিভি।

২০১৫ সালে ছয় জাতির সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরে মোগেরিনি মধ্যস্থতার ভূমিকা পালন করেছিলেন। গত মে মাসে যুক্তরাষ্ট্র এ সমঝোতা থেকে বেরিয়ে যাবার পর এই প্রথম বাকি পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন। এর আগে বৃহস্পতিবার ওই পাঁচ দেশের সঙ্গে ইরানের বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

লন্ডনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ বৃহস্পতিবার বলেছেন, শুক্রবারের ভিয়েনা বৈঠকে ইউরোপ তাদের প্যাকেজ প্রস্তাবকে এমনভাবে উপস্থাপন করবে বলে তেহরান আশা করছে, যাতে যুক্তরাষ্ট্র ছাড়াই পরমাণু সমঝোতার মাধ্যমে ইরানের স্বার্থ রক্ষিত হয়।

---------------------------------------------------
আরও পড়ুন :  লাহোরে প্রবল বৃষ্টিতে নিহত ১৫
 --------------------------------------------------

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেন, আগামী ছয় মাসের মধ্যে তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আগের আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

ইউরোপীয় দেশগুলো ট্রাম্পের ওই ঘোষণার তীব্র নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রকে ছাড়াই পরমাণু সমঝোতা বহাল রাখার ব্যাপারে ইরানকে প্রতিশ্রুতি দেয়।

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়