• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতে শাশুড়ির কিডনিতে বাঁচলো ছেলের বৌয়ের প্রাণ

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ জুন ২০১৮, ১৬:৫৩
প্রতীকী ছবি

বৌ-শাশুড়ির ঝগড়ার কথা হরহামেশাই শোনা যায়। অনেক সময় চুলোচুলি থেকে মারামারির ঘটনাও ঘটে। কিন্তু এখনও যে এই সম্পর্কে মরিচা ধরেনি, তেমনই এক উদাহরণ ভারতের এই বৌ-শাশুড়ির ঘটনা।

৩০ বছর বয়সী নাজেমা আওজেইন সাঈয়াদকে যখন বলা হয় যে, মূত্রাশয় অকেজো হয়ে গেছে এবং তার কিডনি স্থাপন করতে হবে। তখন তার পুরো পরিবারের মাথায় হাত। তারা বুঝতে পারছিলেন না কী করতে হবে। ঠিক তখনই এগিয়ে আসেন নাজেমার শাশুড়ি। তিনি বৌমাকে তার কিডনি দিয়ে বাঁচান। খবর খালিজ টাইমসের।

--------------------------------------------------------
আরও পড়ুন : মার্কিন পণ্যে পাল্টা শুল্ক কানাডার
--------------------------------------------------------

৫০ বছর বয়সী নাজেমার শাশুড়ি বাতুল হাজি সাঈয়াদ বলেন, আমি আমার কিডনি দান করার সিদ্ধান্ত নিয়েছি, কারণ এতে তিনটি জীবন বাঁচবে- আমার বৌমা, ছেলে ও নাতি।

শাশুড়ির মহানুভবতায় নতুন জীবন পেয়েছেন নাজেমা। হিন্দুস্তান টাইমস জানিয়েছে, পুনের জাহাঙ্গীর হাসপাতালে গেলো ১৫ জুন এই কিডনি স্থাপন করা হয়। এক সন্তানের মা নাজেমা কিডনি বিশেষজ্ঞ ডা. শ্রীনিবাস আম্বিকের অধীন ২০১৬ থেকেই চিকিৎসা নিচ্ছিলেন।

নাজেমা যখন গর্ভবতী ছিলেন তখন তার থাইরয়েডের সমস্যা দেখা দেয় এবং তার রক্তচাপ বেড়ে যায়। তিনি বলেন, আমাকে টেস্ট করতে বলা হয় এবং ফলাফলে দেখা যায় যে, আমার ক্রিয়েটিনাইনের মাত্রা ৫.৬ (যা খুব বেশি)। আমাকে পুনে চলে আসতে হয় কেননা সপ্তাহে দুইবার করে আমার ডায়ালিসিস করতে হতো। এসময় শাশুড়ি আমার ছেলের দেখভাল করতো।

কিডনি প্রতিস্থাপনের অপারেশন করা ডা. দীপক কিরপেকার বলেন, আমরা সবসময় শাশুড়ি ও বৌমার মধ্যে তিক্ত সম্পর্কের কথা শুনেছি। কিন্তু এখানে বাতুল (শাশুড়ি) তার বৌমার জীবন বাঁচানোর সিদ্ধান্ত নিয়েছেন। তবে সবচেয়ে বিস্ময়কর বিষয় হচ্ছে, তাদের রক্তের গ্রুপ মিলে গিয়েছিল। তাই এই অপারেশন তুলনামূলকভাবে সহজ ছিল।

আরও পড়ুন :

ট্রাম্পের ‘মন্তব্যে’ এস্তোনিয়ায় মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ!

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা ভারতের
১৬ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
ভারতীয় গ্র্যান্ডমাস্টারকে হারালেন বাংলাদেশের ফিদে মাস্টার নীড়
X
Fresh