• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ট্রাম্পের ‘মন্তব্যে’ এস্তোনিয়ায় মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ!

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩০ জুন ২০১৮, ১৫:৪৮ | আপডেট : ৩০ জুন ২০১৮, ১৬:০১
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেফাঁস মন্তব্যে হতাশ হয়ে এস্তোনিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেমস ডি মেলভিল পদত্যাগ করেছেন। ফরেন পলিসি ম্যাগাজিনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ট্রাম্পের মন্তব্যের কারণে তিনি পদত্যাগে সিদ্ধান্ত নিয়েছেন বলে রাষ্ট্রদূত মেলভিল তার ফেসবুক পোস্ট দিয়েছেন।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র রাষ্ট্রদূত মেলভিলের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, এস্তোনিয়ায় মার্কিন রাষ্ট্রদূত জিম মেলভিল পররাষ্ট্র দপ্তর থেকে অবসরের ইচ্ছা প্রকাশ করেছেন, যা ২৯ জুলাই থেকে কার্যকর হবে। তিনি সরকারি চাকরিতে ৩৩ বছর কাজ করেছেন।

রাষ্ট্রদূত মেলভিল তার ফেসবুক পোস্টে লিখেন, সামরিক জোট ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন নিয়ে ট্রাম্পের মন্তব্য তথ্যগতভাবে কেবল ভুলই নয়, এ থেকে বোঝা যায় এখন আমার চলে যাওয়ার সময় হয়েছে।

এর আগেও ট্রাম্পের বেফাঁস বক্তব্যে ক্ষুব্ধ হয়ে একাধিক মার্কিন রাষ্ট্রদূত পদত্যাগ করেছেন। তাদের মধ্যে চলতি বছরের জানুয়ারিতে পানামায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন ফিলি। এরও মাসখানেক আগে পদত্যাগ করেন সোমালিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এলিজাবেথ শেকেলফোর্ড।

রাষ্ট্রদূত শেকেলফোর্ড তার পদত্যাগপত্রে লিখেছিলেন, যুক্তরাষ্ট্র তার মানবাধিকার অগ্রাধিকার থেকে সরে আসায় তিনি পদত্যাগ করছেন।

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইউরোপীয় মিত্রদের সম্পর্ক অত্যন্ত টানাপড়েনের মধ্যে রয়েছে। শুক্রবার নেটো দেশগুলোর সমালোচনায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, জার্মানি, স্পেন ও ফ্রান্সের উচিত এই ব্লকে আরও বেশি অর্থায়ন করা। তিনি বলেন, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে যা করছে তা ঠিক না। যুক্তরাষ্ট্র অন্য যেকোনো দেশের সংস্থাটিতে বেশি অর্থ দিচ্ছে।

উল্লেখ্য, তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে মনোনয়ন পাওয়ার পর ২০১৫ সালে এস্তোনিয়ায় রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন মেলভিল।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়