• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করলেন ১ লাখ ২০ হাজার সৌদি নারী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৮, ১৪:১৪ | আপডেট : ২৫ জুন ২০১৮, ১৪:২২
গত ২৪ জুন রোববার থেকে প্রকাশ্যে গাড়ি চালাচ্ছেন সৌদি নারীরা। আর এরই মধ্যে গাড়ি চালানোর লাইসেন্সের জন্য আবেদন করেছেন এক লাখ ২০ হাজার সৌদি নারী। রোববার এক যৌথ সংবাদ সম্মেলনে এমনটা বললেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেনারেল মানসুর আল-তুর্কি। এসময় দেশটির ট্রাফিক বিভাগের পরিচালক মেজর জেনারেল মুহাম্মদ আল-বাসসামি উপস্থিত ছিলেন। খবর আল-আরাবিয়া।

জেনারেল মানসুর আল-তুর্কি বলেন, নারীদের গাড়ি চালনা প্রশিক্ষণ দেয়ার জন্য ৫ শহরের মোট ৬টি ড্রাইভিং স্কুল খোলা হয়েছে। যদিও ড্রাইভিং স্কুল নেই এমন রাজ্যের সংখ্যা ৯টি। এসব স্কুলে মানসম্মত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে, যা নারী-পুরুষ সবার জন্য প্রযোজ্য হবে। সবাইকে আইন মেনে চলতে হবে। রাস্তায় কেউ আইন ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : এবার অভিবাসীদের কীটপতঙ্গ বললেন ট্রাম্প
--------------------------------------------------------

এক প্রশ্নের জবাবে বাসসামি বলেন, গৃহকর্মীরাও গাড়ি চালাতে পারবেন, তবে ভিসার ধরন নিয়ে তাদের সমস্যা হবে। নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার পর এখন পর্যন্ত কোনও ট্রাফিক আইন ভঙ্গ বা অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, নারীদের বিশেষ পার্কিং সুবিধার জন্য এখনও কোনও নীতি গ্রহণ করা হয়নি, বিশেষ পার্কিং সুবিধা বিশেষ ব্যক্তিদের জন্য প্রযোজ্য। আঙুলের ছাপ পরীক্ষার যন্ত্রের সাহায্যে নারীদের পরিচয় ও যাবতীয় তথ্য জানা যাবে।

উল্লেখ্য, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশটিকে অতি-রক্ষণশীল অবস্থা থেকে বের করে আনতে সম্প্রতি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। সৌদিতে এখন সিনেমা হল চালু হয়েছে। এছাড়া সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ২০১৭ সালে একটি রাজকীয় ডিক্রি জারি করে দেশটির নারীদের রাস্তায় গাড়ি চালানোর অনুমতি দেন।

আরও পড়ুন : 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়