• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

নাইজেরিয়ায় কৃষক-পশুপালকদের সংঘর্ষে নিহত ৮৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৮, ১১:০০ | আপডেট : ২৫ জুন ২০১৮, ১১:১৬
কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংস সংঘর্ষের ঘটনা ঘটেছে নাইজেরিয়ায়। এতে নিহত হয়েছেন অন্তত ৮৬ জন। দেশটির প্লেটো রাজ্যের পুলিশ বিষয়টি নিশ্চিত করেছন। খবর বিবিসি। 

নাইজেরিয়ার প্লেটো রাজ্যে ২১ জুন বৃহস্পতিবার স্থানীয় বেরোম গোষ্ঠীর কৃষকরা ফুলানি গোষ্ঠীর পশুপালকদের ওপর হামলায় চালায়। সেদিনই পাঁচজন নিহত হয়। পরে ২৩ জুন শনিবার পাল্টা হামলার ঘটনায় আরও হতাহতের ঘটনা ঘটে।

জমি নিয়ে ওই এলাকায় অনেক আগে থেকে স্থানীয় আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে সহিংসতা লেগেই থাকে। সবশেষ ঘটনার পর প্লেটো রাজ্যের তিন এলাকায় কারফিউ জারি করা হয়েছে।

রাজ্যে পুলিশ কমিশনার উনডি আদি বলেন, ৮৬ জন নিহত ও ছয়জন আহত হবার পর বিভিন্ন গ্রামে তল্লাশি চালানো হচ্ছে। 

--------------------------------------------------------
আরও পড়ুন : ফের জয় পেলেন এরদোগান
--------------------------------------------------------

তিনি আরও বলেন, ৫০টি বাড়ি, ১৫টি মোটরবাইক ও দুটি গাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে।

রাজ্য গভর্নর সিমন লালং বলেন, আক্রান্ত সম্প্রদায়ের মধ্যে নিরাপত্তা নিশ্চিত করতে কাজ চলছে। এসব অপরাধে জড়িত দুর্বৃত্তদের খুঁজে বের করা হবে। 

উল্লেখ্য,  নাইজেরিয়ার সহিংসতা-প্রবণ মধ্য অঞ্চলে স্থায়ী বসতি স্থাপনকারী কৃষক সম্প্রদায় ও যাযাবর পশুপালক দল প্রায়ই সংঘর্ষে জড়িয়ে পড়ে। পশুদের ঘাস খাওয়ানো ও জমি নিয়েই মূলত এ সংঘর্ষ হয়। এ ধরনের সংঘর্ষেই গত বছর হাজারো মানুষ নিহত হয়। এ অঞ্চলে উত্তরের মুসলিম ও দক্ষিণের খ্রিস্টানদের মধ্যে ধর্মীয় সংঘাতও লেগে থাকে। পশুপালকদের বেশির ভাগই মুসলিম ও কৃষকদের মধ্যে খ্রিস্টানরা সংখ্যাগরিষ্ঠ।

আরও পড়ুন : 

এপি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়